ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০, || মাঘ ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

ঘরোয়া উপায়ে দূর করুন খুশকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৩ ২৪ জুন ২০১৭ | আপডেট: ১২:৫৭ ২৫ জুন ২০১৭

কম বেশি সবাইকে কোনো না কোনো সময় খুশকির সমস্যা মোকাবেলা করতে হয়েছে। অনেকে দীর্ঘ সময় ভুগেছেন। এটি মূলত এমন একটি রোগ যা নিয়ম মেনে চলার ওপর এর সেরে ওঠা নির্ভর করে। তবে ঘরোয়া কিছু উপায় আর উপাদান খুব সহজে পারে খুশকিজনিত সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে। আসুন জেনে নেই ঘরোয়া উপায়ে খুশকি দূর করার সহজ উপায়।

ভিনেগার

খুশকি দূর করার জন্য সবচেয়ে কার্যকরী উপাদানগুলোর মধ্য অন্যতম হচ্ছে ভিনেগার। আপেল সিডার ভিনেগার বা সাদা ভিনেগার দুইটাই খুশকি দূর করতে কাজে আসে। এক কাপের ৪ ভাগের ১ অংশ ভিনেগার এবং ৪ ভাগের ৩ অংশ পরিমাণ পানি একসাথে মিশিয়ে চুল ধোয়ার পর ব্যবহার করুন ভিনেগার দেয়ার পর আর চুল ধুবেন না। তোয়ালে দিয়ে মুছে নিন। চুল শুকানোর সঙ্গে সঙ্গে ভিনেগারের গন্ধও চলে যাবে। খুশকি দূর না হওয়া পর্যন্ত নিয়মিত ভিনেগার ব্যবহার করতে পারেন।

নিম

নিমের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। এই নিমেই আছে ছত্রাক ও ব্যাকটেরিয়া নাশক উপাদান যা খুশকি দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি মাথার তালুর  চুলকানি এবং চুল পড়া বন্ধ করতেও নিম পাতার ব্যবহার করা হয়।

নারিকেল তেল

খুশকি দূর করতে নারিকেল তেল অনেক বেশি উপকারী। গোসলের আধাঘন্টা আগে ৩ থেকে ৫ টেবিল চামচ নারিকেল তেল মাথার তালুতে লাগান লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

লেবু

খুশকি দূর করতে লেবু খুব দ্রুত কাজ করে। গোসলের আগে মাথার তালুতে ভালোভাবে লেবু ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। লেবু খুশকি দূর করার পাশাপাশি চুলের আঠালো ভাব দূর করে এবং উজ্জ্বলতা দান করে।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি