ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

ঘূর্ণিঝড় বুলবুল বাউফলে আমনের ক্ষতি ১০ কোটি টাকা

বাউফল প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৪০ ১৮ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৭:৪১ ১৮ নভেম্বর ২০১৯

ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে পটুয়াখালীর বাউফলে রোপা আমনের ক্ষতি দশ কোটি টাকা। বুলবুলের ঝড়ো বাতাসে শাকসবজি ও আমনের ক্ষতির পরিমান সবচেয়ে বেশি উল্লেখ করে উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা মো. ইউসুফ আলী জানান, দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের ফসল মৌসুমের সঙ্গে ২০ থেকে ২৫ দিনের ব্যাবধান থাকে উপকুলীয় বাউফলের। বয়ে যাওয়া ঘূর্ণিঝড় বুলবুলের প্রাক্কালে এখানে মাঠে মাঠে কৃষকের আমন ধানে সবেমাত্র থোর বের হচ্ছিল। এতে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে রোপা আমন ও শাক সবজি।

তিনি জানান, ‘৩৬ হাজার ১শ’ ৯০ হেক্টরের মধ্যে সম্পূর্ণ বিনষ্ট হয়েছে উপসী জাতের ৭০৩ হেক্টর রোপা আমন। আংশিক ক্ষতির পরিমান ৫,০৮৩ হেক্টর। যার শতকরা পরিমান ১৩. ৮২ শতাংশ। আর এতে অন্তভূক্ত হয়েছে ১৩ হাজার ৯শ’ জন ক্ষতিগ্রস্থ্ কৃষকের নাম। স্থানীয় জাতের আবাদ হওয়া ১৬ হাজার ৬শ’ হেক্টর রোপা আমনের মধ্যে আক্রান্ত হয়েছে ৯৫০০ হেক্টর। এর মধ্যে সম্পূর্ণ বিনষ্ট হয়েছে ৬৮৫ হেক্টর। আংশিক ক্ষতিগ্রস্ত হয় ৪ হাজার ৫৬৫ হেক্টর; যার শতকরা পরিমান ১৫ শতাংশ।

ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা ২৫ হাজার ৩শ’ ২০ জন। ১৫০ হেক্টর জমির বরবটি, লাউ, লালশাক, মুলা, বাঁধাকপি, শিমসহ শীতকালিন শাকসবজি মধ্যে আক্রান্ত হয় হয় ৪৫ হেক্টর। সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয় ২৭ হেক্টর। যার শতকরা পরিমান ৬০ শতাংশ। চাষির সংখ্যা ৫২৫ জন। তবে খেসারি ডালের ক্ষতি শতভাগ। এতে আক্রান্ত ৪৮৫ হেক্টর। চাষির সংখ্যা মোট ১ হাজার ৯শ’ ১৩ জন। এছাড়া ৫০ থেকে ৬০ হেক্টর জমির পানের বরজের মধ্যে ক্ষতিগ্রস্থ্য হয়েছে শতকরা ১৫ ভাগ। টাকার অঙ্কে শাকসবজিসহ কৃষি সেক্টরে ১৫ কোটি ক্ষতি হলেও বিনষ্ট আর চিটার পরিমান বেড়ে কেবল রোপা আমনের ক্ষতি ১০ কোটি ছাড়িয়ে যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, ‘উদ্বুদ্ধ করে আগামি সপ্তাহের মধ্যে বিঘাপ্রতি জমি বাবদ প্রণোদনা প্যাকেজের আওতায় উপজেলায় ৫৫০ জন চাষিকে বাদাম, ভুট্টাসহ বিভিন্ন বীজ ও সার বিতরণের কাজ শুরু হবে। বুলবুলের ক্ষয়ক্ষতির তালিকা প্রেরণ করা হয়েছে। সরকারিভাবে কৃষকের জন্য সাহায্য সহোযোগিতা এলে তা সঙ্গে সঙ্গে পৌঁছানো হবে। ক্ষয়ক্ষতির কারণে সরকারের এ উপজেলা থেকে এবার ১ হাজার ৪০ টাকা মন হিসেবে (২৬ টাকা কেজি) ২৫৬৪ মেট্টিক টন ধান কেনার সিদ্ধান্তের কথা খাদ্য বিভাগ জানিয়েছে। কৃষকের তালিকা তৈরী করা হচ্ছে। এতে ক্ষতিগ্রস্থ্য কৃষকরা কিছুটা হলেও উপকৃত হবেন।

উল্লেখ্য, বাউফলে ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে বিধ্বস্ত হয় প্রায় শতাধিক কাঁচা ও টিনেরচালা বাড়িঘর। গাছপালা উপড়ে, খুঁটি ভেঙ্গে ও তার ছিড়ে ক্ষতি হয় পল্লী বিদ্যুতের। লন্ডভন্ড হয় প্রায় ৩৬ হাজার ১শ’ ৯০ হেক্টর জমির থোর আসা আমন ধান। সম্পূর্ণ বিনস্ট হয় ঘের ও উচু জমির শীতকালিন শাক-সবজিসহ রোপা আমনের সঙ্গে থাকা খেসারি ডাল। আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি