ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

চাঁপাইনবাবগঞ্জে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ

প্রকাশিত : ২৩:৫৯ ২৬ মে ২০১৯

চাঁপাইনবাবগঞ্জে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রস্তাবিত স্থান পরিদর্শন করেছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ (বেজা)। শনিবার অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেছেন (বেজা) চেয়ারম্যান পবন চৌধুরী।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় মানুষের কর্মসংস্থানের জন্য সাবেক সাংসদ আব্দুল ওদুদ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য উদ্যোগ গ্রহণ করেছিলেন। গত একাদশ নির্বাচন পূর্ববর্তী এক সংবাদ সম্মেলনে আব্দুল ওদুদ জানিয়েছিলেন চাঁপাইনবাবগঞ্জের মানুষের কর্মসংস্থান সৃষ্ঠির লক্ষে অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে মন্ত্রণালয়ে প্রস্তাবনাও দেয়া হয়েছে। সে সূত্র ধরেই বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করলেন। অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেএডএম নূরুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মতর্কতা মো. আলমগীর হোসেন।

দেশের উত্তর জনপদের অবহেলিত ও অনুন্নত জেলার মানুষের দাবির ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতির মাধ্যমে বাস্তবায়ন হতে চলেছে এ প্রকল্পটি। জেলা শহরের অদুরে শেখ হাসিনা সেতুর পাশে প্রস্তাবিত চাঁপাইরবাবগঞ্জ অর্থনৈতিক অঞ্চল এর জায়গা নির্ধারণ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন। চাঁপাইনবাবগঞ্জে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ব্যাপারে সার্বিক দায়িত্ব পালন ও বাস্তবায়ন করবে প্রধানমন্ত্রীর দফতরাধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

এ জেলার মানুষের দারিদ্র্যতা দূরীকরণ এবং স্থায়ী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সরকারি কিংবা বেসরকারিভাবে তেমন কোনও শিল্পকলকারখানা গড়ে তোলা হয়নি। ফলে শুধু কৃষিপণ্য ও আমের ওপর নির্ভরশীল এ জেলার মানুষ অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে ব্যর্থ হয়েছে। চাঁপাইনবাবগঞ্জে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হলে অর্থনৈতিক উন্নয়নের দুয়ারও খুলে যাবে। বৃহৎ এবং একই সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হবে। বিনিয়োগের নতুন দুয়ার খুলে যাওয়ার পাশাপাশি কমবে এ জেলার দারিদ্রতার হার, বাড়বে কর্মসংস্থান।

অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে কথা হলে জেলার প্রতিষ্ঠিত ব্যবসায়ীরা জানান, এ জেলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা ও বাস্তবায়ন হলে এখানকার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। এছাড়া সীমান্তবর্তী দেশ ভারতের সঙ্গে বাণিজ্যের নতুন সম্ভাবনা সৃষ্টির ফলে সোনামসজিদ স্থলবন্দর গতি ফিরে পাবে বলে তারা আশা প্রকাশ করেন।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, শেখ হাসিনা সংলগ্ন এলাকায় ১৯৭ একর জায়গায় অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য প্রস্তাব পাঠানো হয়েছিল। প্রস্তাবণার প্রেক্ষিতে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ (বেজা) চেয়ারম্যান নির্ধারিত স্থান পরিদর্শন করেন। এখন নির্ধারিত জায়গায় কী ধরনের শিল্প কারখানা প্রতিষ্ঠিত হবে সেটা বেজা কর্তৃপক্ষ নির্ধারণ করবেন। আমরা প্রত্যাশা করছি খুব শিগগিরই কাজ শুরু করা হবে।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি