ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১, || মাঘ ১৩ ১৪২৭

চামড়া খাতে ঋণের জামানতে নমনীয় হওয়ার নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৬, ৯ জুলাই ২০২০ | আপডেট: ২৩:১৭, ৯ জুলাই ২০২০

আসন্ন কোরবানির ঈদে চামড়া শিল্পের ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠানকে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে আবেদনকারী সবার ক্ষেত্রেই চামড়ার ঋণের বিপরীতে জামানত বন্ধকির বিষয়টিতে নমনীয় হওয়ার নির্দেশনা দিয়েছে।

বৃহস্পতিবার (৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করেছে।  ইতিমধ্যে এই নির্দেশ প্রতিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব বাণিজ্যিক ব্যাংকের নির্বাহীদের কাছে সার্কুলার পাঠিয়ে দেওয়া হয়েছে।

জারি হওয়া সার্কুলারে বলা হয়েছে, আসন্ন কোরবানির ঈদে চামড়াসংশ্লিষ্ট ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠানগুলো যাতে কাঁচা চামড়া কিনতে পারে সে লক্ষ্যেই এ নির্দেশনা দেওয়া হলো।  সার্কুলারে চামড়া ব্যবসায়ীর সংজ্ঞাও স্পষ্ট করে দেওয়া হয।  এতে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয়, প্রক্রিয়াজাতকরণের সঙ্গে সংশ্লিষ্ট ট্যানারি শিল্পসহ চামড়া খাতের সব ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্পকে বোঝানো হবে উল্লেখ করে এসব প্রতিষ্ঠানের আবেদনের বিপরীতে ঋণ নিশ্চিত করার কথা বলা হয়।

প্রসঙ্গত, এর আগে চামড়া সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ঋণের বিপরীতে কোরবানির চামড়াকেই বন্ধকি সম্পদ হিসেবে বিবেচনার দাবিসহ এ খাতে সবাই যাতে সক্ষমতা অনুযায়ী ঋণ পান তা নিশ্চিতের দাবি জানানো হয়।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি