ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

চিপসের প্যাকেটে বাচ্চাদের খেলনা নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৪ ৪ নভেম্বর ২০১৯

বাজারে থাকা চিপসের প্যাকেটে বাচ্চাদের খেলনা রাখার উপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজবীবী। পাশাপাশি, খেলনাযুক্ত যেসব চিপস বাজারজাতকরণ করা হয়েছে, সেগুলো প্রত্যাহারের নির্দেশ চাওয়া হয়েছে ওই রিট আবেদনে।

রিটে বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, এম এম ইস্পাহানী লিমিটেডের চেয়ারম্যান, হেড অব মার্কেটিং ইনগ্রিন লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিংকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী মো. মনিরুজ্জমান আজ সোমবার (৪ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি আবেদন করেন বলে গণমাধ্যমকে জানান। 

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলেও জানিয়েছেন এ আইনজীবী।

আবেদনে চিপসের প্যাকেটের ভেতরে শিশু খেলনা না ঢোকাতে শিশুখাদ্য উৎপাদক কোম্পানিদের কেন নির্দেশ দেয়া হবে না- এ মর্মে রুল জারির আর্জি জনানো হয়েছে। একইসঙ্গে, যারা খেলনাসহ চিপস বাজারজাত করেছে সেসব প্যাকেট প্রত্যাহারের নির্দেশ চাওয়া হয়েছে।   

রিটকারী আইনজীবী মো. মনিরুজ্জামান বলেন, চিপসটি শিশুরা অবচেতন মনে খাওয়ার সময় খেলনাটি তাদের পেটে ঢুকে যায়। যা আমাদের জন্য অশনি সংকেত। এভাবে প্রতিবেশী দেশে দু’টি বাচ্চা মারা গেছে বলে আমরা প্রতিবেদন পেয়েছি। 

তাই আমরা আশঙ্কা করছি, আমাদের দেশের কোনো শিশু চিপসের প্যাকেটে যে প্ল্যাস্টিকের খেলনা থাকে সেটা খেয়ে ফেললে হয়তো এরকম পরিস্থিতি হতে পারে। প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর। এ কারণে রিট করেছি।  

তিনি বলেন, এখন পর্যন্ত আমরা ইনগ্রিনের ডরে ডরে চিপসসহ আরও একটি কোম্পানির চিপসের প্যাকেটে মূলত খেলনাগুলো পেয়েছি। হয়তো আরও আছে, যেগুলো আমার অগোচরে। যেন কোনো কোম্পানি চিপসের প্যাকেটে খেলনা দিয়ে মার্কেটিং করতে না পারে সেজন্যই এ রিট আবেদন করা হয়েছে বলেও জানান সুপ্রিম কোর্টের এ আইনজীবী। 

এআই/এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি