ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

চীনে অপচয় বন্ধে শুরু ‘অপারেশন খালি প্লেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৩ ১৩ আগস্ট ২০২০ | আপডেট: ২১:৩৫ ১৩ আগস্ট ২০২০

চীনে খাদ্য অপচয় নষ্ট বন্ধে প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ব্যক্তিগত উদ্যোগে শুরু হয়েছে ‘অপারেশন খালি প্লেট‘ আন্দোলন। হোটেল-রেস্তরায় মানুষজনকে কম খাবার অর্ডার দেওয়ার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে।

প্রেসিডেন্ট শিকে উদ্ধৃত করে সরকারি মিডিয়ায় বলা হচ্ছে “খাদ্যের অপচয় ভীতিকর“ পর্যায়ে পৌঁছেছে।

প্রেসিডেন্ট শি বলেছেন, ‘মানুষকে সবসময় সচেতন থাকতে হবে যে কোনো সময় খাদ্য সঙ্কট দেখা দিতে পারে। এ বছর করোনাভাইরাস প্যানডেমিক খাদ্য নিরাপত্তা নিয়ে সাবধানতার প্রয়োজনীয়তা নতুন করে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে।’

চীনে দল বেঁধে খেতে গেলে অতিমাত্রায় খাবার অর্ডার দেওয়ার প্রচলন রয়েছ। কিন্তু এখন সরকারি উদ্যোগে নানা প্রচারণায় মানুষজনকে হোটেল-রেস্তরায় অতিরিক্ত খাবার অর্ডার না করার জন্য বলা হচ্ছে।

সারা দেশে ক্যাটারিং প্রতিষ্ঠানগুলো প্রেসিডেন্টের আহ্বানে সাড়া দিয়ে তাদের অতিথিদের কম করে খাবার অর্ডার দিতে উৎসাহিত করছে।

রেস্তরাগুলো তথাকথিত ‘এন-ওয়ান‘ নীতি অনুসরণের চেষ্টা শুরু করেছে অর্থাৎ একটি টেবিলে যতজন অতিথি তার চেয়ে অন্তত একটি ডিশ কম অর্ডার দিতে বলা হচ্ছে।

ডিশে খাবারের পরিমাণ কমিয়ে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। ২০১৮ সালে চীনা বিজ্ঞান একাডেমী জানিয়েছিল, রেস্তরায় খেতে গিয়ে একেকজন প্রতিবার গড়ে ৯৩ গ্রাম খাবার নষ্ট করে।

সেই হিসাবে চীনের বড় শহরগুলোতে রেস্তরাগুলো গড়ে প্রতিবছর ১কোটি ৮০লাখ টন খাদ্য ফেলে দিচ্ছে। চীনে দল বেঁধে খেতে গেলে অতিমাত্রায় খাবার অর্ডার দেওয়ার প্রচলন রয়েছ।

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি