ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

জাতীয় যুবনীতি বাস্তবায়নে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার তাগিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৯ ২৮ অক্টোবর ২০২০

দেশে যুবদের উন্নয়নে সরকার প্রণীত জাতীয় যুবনীতি ২০১৭ প্রণয়নের চার বছর পেরিয়ে গেলেও তা বাস্তবায়ন শুরু না হওয়ায় এ নীতিমালা বাস্তবায়নে দ্রুত কর্মপরিকল্পনা প্রণয়নের তাগিদ দিয়েছেন বক্তারা।

আজ বুধবার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা একশন এইড বাংলাদেশ ও দেশের যুবকদের উন্নয়নে কাজ করা ধ্রুবতারা ইয়ু্থ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন আয়োজিত এক ভার্চুয়াল ওয়েবিনারে এ আহ্বান জানানো হয়।  

সেই সাথে বয়স, জাতগত পরিচয়, শারীরিক প্রতিবন্ধী, গ্রামাঞ্চলে বিশেষত গ্রামীণ যুব মহিলাদের এবং তৃতীয় লিঙ্গ নির্বিশেষে সকল যুবকদের উন্নয়ন কর্মকান্ডে অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করে যুবনীতি বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণয়নে বেশকিছু সুপারিশ তুলে ধরা হয়।

ওয়েবিনারে একশন এইড বাংলাদেশের ম্যানেজার নাজমুল আহসান, ধ্রুবতারা ইয়ু্যথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী অর্ক ও ধ্রুবতারা ইয়ু্যথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক কাজী সালমান হোসেন, বিভিন্ন শ্রেণির যুব প্রতিনিধি ও গণমাধ্যমের কর্মীরা যুক্ত হয়েছিলেন।

একশন এইড বাংলাদেশের ম্যানেজার নাজমুল আহসান বলেন, ‘জাতীয় যুবনীতি ২০১৭ বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার কারণে কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব হচ্ছে না। সরকারের গৃহীত যুবনীতি বাস্তবায়নের জন্য কর্মপরিকল্পনা গ্রহণের কথা থাকলেও গত চার বছরে তা শুরু হয়নি। কর্মপরিকল্পনা তৈরি হওয়ার আগেই যুবনীতির পর্যালোচনার সময়ের কাছাকাছি আমরা চলে এসেছি। শিগগিরই যুবনীতির কার্যকর বাস্তবায়নে রাজনৈতিক স্বদিচ্ছা, প্রসাশনিক উদ্যোগ না হলে নীতিমালা শুধু প্রণয়নের মধ্যে থেমে যাবে এবং যুবকদের উন্নয়নে কোনো কাজে আসবে না।'

ধ্রুবতারা ইয়ু্যথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী অর্ক বলেন, ‘দেশে বাজেট প্রণয়নের আগে বাজেটের বিভিন্ন বিষয় নিয়ে ব্যবসায়ী ও অন্যান্য সংশি্লষ্টদের সাথে আলোচনা হয়। কিন্তু দেশের বিশাল জনগোষ্ঠী তরুণ ও যুবকদের নিয়ে কোনো আলোচনা হয় না। সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুবকদের প্রতিনিধিত্বের কোনো সুযোগ থাকে না। বর্তমানে যুবকদের জন্য গুণগত শিক্ষা, তরুণদের মূলধারার সাথে সম্পৃক্ত করা, প্রয়োজনীয় বাজেট বরাদ্দ এবং যুবনীতি বাস্তবায়ন ও মনিটরিং প্রক্রিয়ায় শহরের মতো গ্রামীণ যুবদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি জন্যও সব ধরনের সুবিধা নিশ্চিত করতে হবে।'

দেশের যুবদের উন্নয়নে কাজ করা এ সংগঠনগুলোর পক্ষে ওয়েবিনারে শিগগিরই যুবনীতির কার্যকর বাস্তবায়নে বেশ কিছু সুপারিশও তুলে ধরা হয়।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি