ঢাকা, মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২

তাহমিদ-এর গ্রামার ওয়ার্ল্ড

শাবিপ্রবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:৫২, ২ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৯:৫৪, ২ সেপ্টেম্বর ২০২০

দেশের যে কোন ছাত্র-ছাত্রীর মাঝেই ইংরেজী বিষয় বা ভাষা নিয়ে একটা ভীতি কাজ করে। যে কারণে বিশ্ববিদ্যালয় লেভেলে আসার পরও অনেকেরই ইংরেজীতে দক্ষ হয়ে ওঠা হয় না। ইংরেজীর এই ভীতিকে কাটিয়ে তোলার জন্য শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছেন তাহমিদ নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং তার গ্রামার ওয়ার্ল্ড।

পুরো নাম তাহমিদ হাসান। পড়াশুনা করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি)। এ বছর স্নাতক ডিগ্রি অর্জন করেই তিনি ইউনিভার্সাল কলেজের ইংরেজির প্রভাষক হিসেবে যোগদান করেছেন। তিনি সাইফুর’স এর সিনিয়র ফ্যাকাল্টি মেম্বার এবং ভার্সিটি এডমিশন কোঅর্ডিনেটর (সিলেট জোন) হিসেবে কর্মরত আছেন।

ইংরেজী ভাষাকে সহজভাবে উপস্থাপনের জন্য তিনি তৈরী করেছেন অনলাইন এডুকেশন প্লাটফর্ম ‘গ্রামার ওয়ার্ল্ড’। যার প্রায় সব ক্লাস এবং শিক্ষা উপকরণসমূহ ছাত্র-ছাত্রীরা বিনামূল্যে পেয়ে থাকেন। পঞ্চম শ্রেণি থেকে বিসিএস ও আইইএলটিএস-সহ ইংরেজি শিক্ষার যাবতীয় লেকচার শিট, পিডিএফ বই এবং ভিডিও ক্লাস সবই থাকছে এই http://www.grammar.world/ ওয়েবসাইটে। যেখানে কনটেন্ট সংখ্যা প্রায় দেড় হাজার। 

শিক্ষার্থীদের ইংরেজি উচ্চারণ শুদ্ধ করার লক্ষ্যে তিনিই প্রথম এইচএসসি টেক্সটবুক শুদ্ধ উচ্চারণে অডিওবুক-এ রূপান্তরিত করে এই ওয়েবসাইট সবার জন্য উন্মুক্ত করে দেন।

সম্প্রতি আন্তর্জাতিক মানের ভাষা প্রশিক্ষক হওয়ার লক্ষ্যে তিনি ইন্টারন্যাশনাল ওপেন একাডেমী থেকে TESOL ডিগ্রি অর্জন করেন, যা ICOES দ্বারা স্বীকৃত। এরপর থেকে তিনি একজন ভাষা প্রশিক্ষক হিসেবে অনলাইন প্লাটফর্ম-এর মাধ্যমে লন্ডন স্কুল অব এক্সিলেন্স-এর সঙ্গে কাজ করছেন।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থীদের কাছেও তিনি তার আস্থার জায়গা ধরে রেখেছেন। তার প্রায় সহস্রাধিক ছাত্র-ছাত্রী বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। এইচএসসি ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ইংরেজি প্রস্তুতির জন্য তিনি চারটি বই লিখেছেন।

অসংখ্য নিয়ম (রুলস) মুখস্ত করার পরিবর্তে মাত্র কয়েকটি শর্ট টেকনিক দিয়ে কিভাবে গ্রামারের জটিল সমস্যাগুলোর সমাধান করা যায় তার উপর গুরুত্ব দিয়ে লেখা- প্রাকটিক্যাল ইংলিশ গ্রামার নামের বইটি পাঠকমহলে যথেষ্ট সমাদৃত হয়েছে। এছাড়াও তাঁর লেখা রাইটিং শর্টকাট সলিউশন এবং এইচএসসি ভোকাব্যুলারি বিল্ডার বই দুটি সংশ্লিষ্ট ক্যাটাগরিতে রকমারি বেস্ট সেলিং বুকের যথাক্রমে প্রথম ও তৃতীয় স্থান দখল করে আছে। যা প্রমাণ করে লেখক হিসেবে তিনি কতটা সম্ভাবনাময়।

ইংরেজি শিক্ষাকে সবার দোরগোড়ায় পৌঁছে দিতে এতো বড় পরিসরে চিন্তা করার পিছনের কারণটা কী জানতে চাইলে তিনি বলেন, ‘দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা আমার বই পড়লেও আমার ক্লাস করার সুযোগ পেত না। তাদেরকে আমার ক্লাসগুলো করার সুযোগ করে দিতে ক্লাসগুলো রেকর্ড করে ইউটিউবে আপলোড দেয়া শুরু করি। চ্যানেলটিতে যখন অনেক সাড়া পাই তখন চিন্তা করলাম এই সেবাদান কার্যক্রমকে আরও বড় করা যায় কিভাবে? সেখান থেকেই ওয়েবসাইট করার চিন্তা মাথায় আসে এবং গ্রামার ওয়ার্ল্ড-এর যাত্রা শুরু হয়।’

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তাহমিদ হাসান বলেন, ‘আন্তর্জাতিক মানের কোন একটি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী-এর ওপর উচ্চতর ডিগ্রী নিয়ে দেশে ফিরে বাঙালি ছাত্র-ছাত্রীদেরকে সহজে ইংরেজি শেখাতে আরো বৃহৎ পরিসরে কার্যকর পন্থায় ভূমিকা রাখতে চাই।’

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি