ঢাকা, সোমবার   ১২ এপ্রিল ২০২১, || চৈত্র ২৮ ১৪২৭

দিনাজপুরের নারীদের আত্মরক্ষার কৌশল শেখালো বহ্নিশিখা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫২, ১ মার্চ ২০২১

পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস বহ্নিশিখার উদ্যোগে “বলীয়ান নারী’এর আয়োজনে দিনাজপুরে আত্মবিশ্বাসে আত্মরক্ষা স্লোগানে ৭ দিনব্যাপী মেয়েদের ‘আত্মরক্ষা কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়ন’শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) বেলা ৩টায় সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠ থেকে উক্ত প্রশিক্ষণ কর্মসূচির  শুরু হয়। প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন গ্রীন ভয়েস সরকারি কলেজ শাখার উপদেষ্টা ও পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বজিৎ দাস।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন কুমার রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দিনাজপুর কোতয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোজাফফর হোসেন। এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন গ্রীন ভয়েস দিনাজপুর সরকারি কলেজ শাখার উপদেষ্টা মনীষ কুমার রায়, হামিদুর রহমান সোহেল,আব্দুল মোমেন প্রমুখ। দিনাজপুর সরকারি কলেজ শাখা গ্রীন ভয়েসের ছাত্রী বিষয়ক সম্পাদক আফরিন প্রিয়াংকা এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ফারহানা রহমান ও দিনাজপুর জেলা শাখা গ্রীন ভয়েসের সমন্বয়ক নাহিদ হাসান।

এতে প্রধান অতিথির বক্তব্যে মোজাফফর হোসেন বলেন, আমরা বিভিন্নভাবে আমাদের অধিকার প্রতিষ্ঠা করতে পারি। সেটা হোক কথার দ্বারা, লেখার দ্বারা কিংবা সচেতনতার মাধ্যমে। আমরা অনেক সময় স্বাধীনতা এবং স্বেচ্ছাচারিতাকে এক করে ফেলি যেটা ঠিক নয়। মনে রাখতে হবে স্বাধীনতা মানে অধীনতা কোন স্বেচ্ছারিতা নয়। আমাদের জানতে হবে কোনটা আমার অধিকার আর অধিকার নয়। এজন্য আমাদের শিক্ষিত হতে হবে,ভালোভাবে স্টাডি করতে হবে জানতে হবে। তোমরা যারা আত্মরক্ষা কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়ন প্রশিক্ষণ নিচ্ছ তোমাদেরকে নিজেদের অধিকার সম্পর্কেও সঠিকভাবে জানতে হবে। প্রশিক্ষণ নিয়ে যা মন তা করা যাবে না। আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে যখন তোমাদের অধিকার রক্ষার প্রয়োজন হবে তখনই তোমরা এই প্রশিক্ষালব্দ জ্ঞান কাজে লাগাবে। সমাজে যেন কোন ধরনের বিশৃঙ্খলা তৈরি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।    

সহকারী অধ্যাপক বিশ্বজিৎ দাস বলেন,যারা এই প্রশিক্ষণ নিচ্ছ তোমরা নিজেদের প্রয়োজনে এই প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগাতে পার কিন্তু আইন অমান্য করা যাবে না। প্রতিটি ক্ষেত্রেই নিজেদের বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে হবে। বন্ধু-বান্ধবের কেউ এসে কিছু বললো আর সাথে সাথেই তাঁর সঙ্গে খারাপ ব্যবহার করবে সেটা চলবে না। আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে কখনোই আইনকে নিজের হাতে তুলে নেয়া যাবে না। প্রয়োজনে আগে ৯৯৯ বা ১০৩ ফোন কল করে সহায়তা নিতে হবে। এ সময় তিনি প্রশিক্ষকদের আত্মরক্ষা প্রশিক্ষণের পাশাপাশি মানসিক বুদ্ধিমত্তার বিষয়ে প্রশিক্ষণ দেয়ার কথা বলেন।

উক্ত প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষণার্থী শিক্ষার্থী ছাড়াও উপস্থিত ছিলেন, গ্রীন ভয়েস দিনাজপুর জেলা শাখার সমন্বয়ক মো. আব্দুল মান্নান, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গ্রীন ভয়েস এর সহ-সভাপতি রবিউল ইসলাম রুবেল, ওয়াহিদা তাবাসসুম মিতু,দিনাজপুর সরকারি কলেজ শাখার সভাপতি সাইদুজ্জামান সাগর,পুস্পিতা প্রমুখ।

উল্লেখ্য,খুলনা জেলা থেকে প্রথম এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়,পর্যায়ক্রমে এই প্রশিক্ষণ কার্যক্রম দেশের প্রতিটি জেলায় অনুষ্ঠিত হবে।
কেআই//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি