ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২, || মাঘ ৭ ১৪২৮

দুর্নীতিতে ‘বর্ষসেরা’ চার দেশের প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০, ৩০ ডিসেম্বর ২০২১ | আপডেট : ০৯:১৩, ৩০ ডিসেম্বর ২০২১

২০২১ সালজুড়ে যেসব ব্যক্তি সংগঠিত অপরাধ ও দুর্নীতিতে জড়িয়েছেন, তাদের তালিকায় শীর্ষে আছেন বেলারুশ, সিরিয়া, তুরস্ক এই তিন দেশের বর্তমান প্রেসিডেন্ট এবং আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানি।  

যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনাভিত্তিক সংগঠন অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট 'ওসিসিআরপি' ‘বর্ষসেরা’ দুর্নীতিকারীদের এ তালিকা করেছে।

'ওসিসিআরপি' দুর্নীতি ও অপরাধমূলক কাজের তদন্তকারী প্রতিষ্ঠান, সংবাদমাধ্যম ও অনুসন্ধানী সাংবাদিকদের নিয়ে গঠিত। 'ওসিসিআরপি'র ওয়েবসাইটে মঙ্গলবার দুর্নীতিকারীদের এ তালিকা প্রকাশ করা হয়েছে।

'ওসিসিআরপি' বলেছে, তাদের অংশীদার সংগঠনের অনুসন্ধানী সাংবাদিক, সম্পাদক এবং পাঠক ও দর্শকদের কাছ থেকে ২০২১ সালের দুর্নীতিগ্রস্ত ব্যক্তিদের নাম চাওয়া হয়েছিল।

তাতে জমা পড়ে ১ হাজার ১৬৭ জনের নাম। সেখান থেকে যাচাই-বাছাই শেষে বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোকে ‘বর্ষসেরা’ দুর্নীতিকারী হিসেবে ঘোষণা করেন 'ওসিসিআরপি'র ছয় সদস্যের বিচারক প্যানেল।

এরপরেই নাম রয়েছে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানি, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের। 

বিদায়ী বছরজুড়ে লুকাশেঙ্কো ও তার পরিবারের সদস্যরা সরকারি তহবিলের অর্থ তছরুপের জন্য আলোচিত ছিলেন বলে জানিয়েছে ওসিসিআরপি।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সীমান্ত নিয়েও বিরোধে জড়ান লুকাশেঙ্কো। বেলারুশ সীমান্তে পশ্চিম ইউরোপগামী অভিবাসীদের চরম ভোগান্তির পেছনেও তাকে দায়ী করা হয়। ভিন্নমতের ব্যক্তিদের বিরুদ্ধে নিষ্ঠুর দমন–পীড়ন চালানো, দেশে করোনা সংক্রমণের প্রকৃত তথ্য লুকানো ও ভুয়া খবর ছড়ানোর অভিযোগ রয়েছে এই নেতার বিরুদ্ধে। ৬৭ বছরের লুকাশেঙ্কো ১৯৯৩ সাল থেকে বেলারুশের ক্ষমতায় রয়েছেন।

২০২০ সালে 'ওসিসিআরপি'র ‘বর্ষসেরা’ দুর্নীতিকারীদের তালিকায় শীর্ষে ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো।

এর আগের বছর শীর্ষে ছিলেন মাল্টার সাবেক প্রেসিডেন্ট জোসেফ মাসকট। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ২০১৭ সালে ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো ২০১৬ সালে তালিকায় শীর্ষে ছিলেন।

বর্ষসেরা দুর্নীতিকারী ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও, সেটা ২০১৪ সালের তালিকায়।

এসবি/ 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি