ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ০:৫২:৫৮

Ekushey Television Ltd.

দ্বিতীয় টি-টোয়েন্টি: বাংলাদেশের সম্ভাব্য একাদশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৫৬ পিএম, ৪ আগস্ট ২০১৮ শনিবার | আপডেট: ০২:৩৫ পিএম, ৪ আগস্ট ২০১৮ শনিবার

ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটসে। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ দুটি হবে যুক্তরাষ্ট্রে। ফ্লোরিডার ফোর্ট লডারডেলের সেন্ট্রাল ব্রোওয়ার্ড পার্কে বাংলাদেশ সময় আগামীকাল রোববার ভোর ৬ টায় শুরু হবে ম্যাচ।

এই ম্যাচ ঘিরে নিযুত টাইগার ভক্তদের মধ্যে কাজ করছে এক ধরনের উন্মাদনা। ওয়ানডে সিরিজ জেতার পর টি-টোয়েন্টি সিরিজটিও বগলদাবা করতে হলে এই ম্যাচ জেতা ছাড়া কোনো বিকল্প নেই সাকিবদের সামনে।

প্রথম টি-টোয়েন্টি হেরে অনেকটা ব্যাকফুটে বাংলাদেশ দল। সেই হতাশা কাটিয়ে টাইগাররা প্রস্তুত নিজেদের সর্বোচ্চটুকু দিতে।

ফ্লোরিডা ম্যাচে স্কোয়াড কেমন হবে সেটি এখন কোটি টাকার প্রশ্ন। আজকের ম্যাচে অপরিবর্তিত একাদশ রাখার পক্ষে টিম ম্যানেজমেন্ট। তবে একটি পরিবর্তন শেষ পর‌্যন্ত এলেও আসতে পারে। পরিবর্তন আসবে ব্যাটিং অর্ডারে।

সেক্ষেত্রে ৬ ব্যাটসম্যান+ ১ অলরাউন্ডার + ৪ বোলার এই ফরমেটে একাদশ বাছাই করা হতে পারে।  

ওপেনিং নিয়ে বাংলাদেশের সমস্যা যেন কাটছেই না। এর মূল কারণ ওপেনারদের কাছ থেকে একটা দূরন্ত সূচনা আশা করে টিম ম্যানেজম্যান্ট।

সেই প্রত্যাশাটা যৌক্তিকও বটে। কারণ যেসব ম্যাচে উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহ এসেছে ওইসব ম্যাচ বাংলাদেশ জিতেছে নতুবা লড়াই করেছে।

ওপেনিংয়ে তামিম নম্বর ওয়ান চয়েজ নির্বাচকদের। তামিম তার যোগ্যতার প্রমাণ রেখে আসছেন দীর্ঘদিন ধরে। আর এই সফরে তো তামিমের ব্যাট হেসেছে সবচেয়ে বেশি। বিশেষ করে ওয়ানডেতে। তিন ওয়ানেডেতে দুই সেঞ্চুরিসহ তামিম করেছেন ২৮৭ রান।

তামিমের সঙ্গী খুঁজতে দীর্ঘ অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশকে। এই জায়গাটিতে বেশ পরীক্ষা নিরীক্ষাও চালাতে হয়েছে। এ পর‌্যন্ত শাহরিয়ার নাফিস, সৌম্য সরকার, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, লিটন দাসকে তামিমের সঙ্গে ম্যাচ ওপেনিংয়ে নামানো হয়েছিল।

কেউ ধারাবাহিক পারফরমেন্স করতে পারেন নি। এক ম্যাচ ভালো করেছেন তো দুই ম্যাচ খারাপ। এই যখন অবস্থা তখন টিম ম্যানেজমেন্ট আজকের ম্যাচেও তামিমের সঙ্গী বদলের চিন্তা করছে। আজ ম্যাচ ওপেন করবেন লিটন দাস। পারফরমেন্স সেই সঙ্গে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন বিবেচনায় এই বদল।

বাঁহাতি তামিমের সঙ্গে একজন ডান হাতি ব্যাটসম্যান মাঠে নামলে প্রতিপক্ষ বোলারদের একটু বেকায়দায় ফেলা যায়। গত ম্যাচে ওপেনিংয়ে নামা সৌম্য সরকার বাঁহাতি ব্যাটসম্যান। তাই ডানহাতি লিটন দাস-ই নির্বাচকদের অটো চয়েজ। ক্রিকেট বোর্ড সূত্রে এই আভাস পাওয়া গেছে।

এছাড়া লিটন দাসের সাম্প্রতিক পারফরমেন্সও বেশ উজ্জ্বল। প্রস্তুতি ম্যাচে ৭০ এর বেশি রান করেছেন। যদিও ওয়ানডে সিরিজে তাকে নামানো হয়নি। আজ সৌম্য সরকারকে তিনে নামানো হতে পারে। সৌম্য পারফরমেন্স খুব একটা সন্তোষজনক নয়।

চারে খেলবেন অধিনায়ক সাকিব আল হাসান। পাঁচে যথারীতি মুশফিকুর রহিম। আর ছয়ে তো মাহমুদুল্লাহর জায়গাটি পাকাপোক্তই। মিস্টার ডিপেন্ডেবলের এই সিরিজটিও ভালো কাটছে।

সাতে ব্যাট করবেন অলরাউন্ডার আরিফুল হক। তবে এই জায়গাটায় পরিবর্তন এলেও আসতে পারে। প্রথম ম্যাচে ১৮ বলে ১৫ রান করা এ ব্যাটিং অলরাউন্ডারের স্থলাভিষিক্ত হতে পারেন অভিজ্ঞ সাব্বির রহমান। যদিও সাব্বিবের ব্যাটে সম্পতি ধারাবাহিকতা খুঁজে পাওয়া যাচ্ছে না। তবুও অভিজ্ঞতা এবং ঝড়ো ব্যাটিং এই দুই বিবেচনায় তাকে আজ মাঠে দেখা যেতে পারে।

আটে ব্যাট করবেন বোলিং অলরাউন্ডার মেহেদী মিরাজ। নয়, দশ, এগারো এই তিন পজিশনে যথাক্রমে নাজমুল ইসলাম অপু, মোস্তাফিজুর ও রুবেল হোসেন।  

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক/সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ।

ওয়েস্ট ইন্ডিজ সম্ভাব্য একাদশ: এভিন লুইস, আন্দ্রে ফ্লেচার, মারলন স্যামুয়েলস, রোভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, দীনেশ রামদিন, কার্লোস ব্র্যাথওয়েট, কিমো পল, অ্যাশলে নার্স, সামিউল বদ্রি ও কেসরিক উইলিয়ামস।

/ এআর /

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি