ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

নওগাঁয় বন্যায় প্রায় ৭৬ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২২:৩৬ ১২ আগস্ট ২০২০ | আপডেট: ২২:৪২ ১২ আগস্ট ২০২০

নওগাঁয় উজানের ঢলের পানিতে বাঁধভাঙ্গা বন্যায় এবার জেলার ৭ উপজেলার ১৭টি ইউনিয়নের ১৮ হাজার ৯৬৮ পরিবার পানিবন্দি হয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ৭৬ হাজার মানুষ। ক্ষতিগ্রস্থদের মধ্যে কেউ পুকুরের মাছ,মাঠের ফসল ও ঘরবাড়ি হারিয়ে হয়েছেন নিঃস্ব। এসব এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণ করা হলেও তা পর্যাপ্ত নয় বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্থরা। তবে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মধ্যে এই পর্যন্ত ১৩৫ মেট্রিকটন চাল, শিশুখাদ্য ও গো-খাদ্য ক্রয় বাবদ মোট ১৪ লক্ষ ২ হাজার ৫শ নগদ টাকা এবং ১ হাজার প্যাকেট শুকনা খাবার  বিতরণ করা হয়েছে বলে জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. কামরুল আহসান জানিয়েছেন।

গত ১৫ জুলাই প্রথম নওগাঁর মান্দায় আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে বিস্তৃর্ণএলাকা প্লাবিত হয়। এছাড়া পরপর তিনদিনে মান্দা,আত্রাই ও রানীনগর উপজেলাল অন্তত ৭টি পয়েন্টে বাঁধ ভেঙ্গে যায়। এতে আত্রাই উপজেলার ৮টি ইউনিয়ন, মান্দা উপজেলার ৪টি ইউনিয়ন এবং রানীনগর, নওগাঁ সদর, পোরশা, সাপাহার ও মাহদেবপুর উপজেলায় ১টি করে ইউনিয়ন প্লাবিতহয়। পানি বন্দি হয়ে পড়ে লক্ষাধিক মানুষ। 

জেলা ত্রাণ পুর্নবাসন কর্মকর্তা কামরুল আহসান বলেন, বন্যা কবলিত এলাকায় সরকারের ত্রাণ ভাণ্ডার থেকে খাদ্য ও নগদ টাকায় সহায়তা হিসেবে বিতরণ করা হয়। এসবের মধ্যে জেলার আত্রাই উপজেলায় ১৪ হাজার পরিবারের ক্ষতিগ্রস্থ ৫৬ হাজার মানুষের মধ্যে ৬৫ মেট্রিকটন চাল, ১ লক্ষ ১৭ হাজার ৫শ নগদ টাকা,শুকনা খাবার ৪শ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবাদ  ১ লক্ষ ৫০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ২ লক্ষ ১০ হাজার টাকা, মান্দা উপজেলায় ৪ হাজার ৪৫০ পরিবারের ক্ষতিগ্রস্থ ১৭ হাজার ৮শ মানুষের মধ্যে ৫০ মেট্রিক টন চাল, ৯৫ হাজার নগদ টাকা, শুকনা খাবার ৩শ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৯০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ১ লাখ ৭৫ হাজার টাকা। 

রানীনগর উপজেলায় ৩শ পরিবারের ক্ষতিগ্রস্থ ১ হাজার ২শ পরিবারের মধ্যে ১০ মেট্রিক টন চাল, ১৫ হাজার নগদ টাকা, শিশুখাদ্য ৫০ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ১ লক্ষ ৫ হাজার টাকা, নওগাঁ সদর উপজেলায় ৫০ পরিবারের ক্ষতিগ্রস্থ ২শ মানুষের মধ্যে ১০ মেট্রিকটন চাল, ১৫ হাজার নগদ টাকা, শুকনা খাবার ৫০ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা, পোরশা উপজেলায় ১৯ পরিবারের ক্ষতিগ্রস্থ ৭০ জন মানুষের মধ্যে শুকনা খাবার ৭৫ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ৭০ হাজার টাকা, সাপাহার উপজেলায় ২০ পরিবারের ক্ষতিগ্রস্থ ৮০ জন মানুষের মধ্যে শুকনা খাবার ৭৫ প্যাকেট. শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ৭০ হাজার টাকা এবং মহাদেবপুর উপজেলায় ১২৯ পরিবারের ৫১৬ জন মানুষের মধ্যে শুকনা খাবার ৫০ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৪০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ৭০ হাজার টাকা।

বর্তমানে জেলায় বন্যার্তদের সহযোগিতায় এখনও ২১৫ মেট্রিক টন জি আর কর্মসূচীর চাল, জি আর নগদ ৪ লক্ষ ৯৭ হাজার ৫শ টাকা এবং ১ হাজার প্যাকেট শুকনা খাবার মজুদ রয়েছে।
কেআই//
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি