ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

নতুন নিয়মের দ্বৈরথে ভারত-উইন্ডিজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৮ ৬ ডিসেম্বর ২০১৯

ভারত ও উইন্ডিজের দুই অধিনায়ক

ভারত ও উইন্ডিজের দুই অধিনায়ক

কদিন আগে আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ শেষ হলেও ভারত ত্যাগ করেনি ওয়েস্ট ইন্ডিজ দল। কারণ আফগান সিরিজের পরেই যে ভারত সিরিজ। তাই কয়েকদিনের জন্য দেশে ফিরে কী হবে! আবারও যে ফিরতে হবে ভারতেই। বিরাট কোহলিদের বিপক্ষে সীমিত ওভারের দুটি সিরিজ খেলবে ক্যাবিবিয়রা। 

যার প্রথমটা শুরু হচ্ছে কয়েক ঘণ্টা পরই। আজ শুক্রবার (০৬ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ। হায়দরাবাদে অনুষ্ঠিতব্য এই ম্যাচ দিয়েই ক্রিকেটে যোগ হচ্ছে নতুন মাত্রা। এখন থেকে পায়ের ‘নো’ কল করবেন তৃতীয় আম্পায়ার।

অন ফিল্ড আম্পায়ারের পক্ষে পায়ের ‘নো’ এবং ডেলিভারি দুটো একসঙ্গে পর্যবেক্ষণ করা কঠিন হয়ে যায়। অনেক সময় দেখা যায়, আম্পায়ার আউট দিয়েছেন কিংবা আউট হওয়ার পর ক্রিজ ছেড়ে যাচ্ছেন ব্যাটসম্যান। কিন্তু রিপ্লেতে দেখা যায়- ডেলিভারির আগে পায়ের ‘নো’ হয়েছে বোলারের।
 
এই ধরনের বিতর্ক ও বিভ্রান্তি দূর করতেই ফিল্ড আম্পায়ারের দায়িত্ব ও চাপ কমানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। 

গত বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) এক বিবৃতিতে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বলেছে, ‘ফিল্ড আম্পায়ারের পক্ষে সবকিছু নজরে রাখা কঠিন। বোলারের পা সীমা অতিক্রম করছে কিনা, এখন থেকে তৃতীয় আম্পায়ার সেটা পর্যবেক্ষণ করবেন।’

বিবৃতিতে আরও বলা হয়, বল ‘নো’ হলে তৃতীয় আম্পায়ার তৎক্ষণাৎ ফিল্ড আম্পায়ারকে জানিয়ে দেবেন (মাইক্রোফোনের সাহায্যে)। তবে অন ফিল্ড আম্পায়ার কোনওভাবেই পায়ের ‘নো’ এর সিদ্ধান্ত জানাতে পারবেন না। 

এছাড়া বেনিফিট অব ডাউটের সিদ্ধান্তও বোলারদের অনুকূলে থাকবে। যা বোলারদের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছে আইসিসি।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি