ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

নেট জিরো অঙ্গীকারনামায় লাফার্জহোলসিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩২ ২১ সেপ্টেম্বর ২০২০

বিশ্বের প্রথম নির্মাণ খাতের কোম্পানি হিসেবে লাফার্জহোলসিম সায়েন্স বেসড টার্গেটস ইনিসিয়েটিভ (এসবিটিআই) এর অঙ্গীকারনামায় সই করেছে। এর ফলে এসবিটিআই এর ‘বিজনেস অ্যাম্বিশন ফর ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস’এবং এর মধ্যমেয়াদী অন্য লক্ষ্যগুলো পূরণ করতে কাজ করবে কোম্পানিটি।

এছাড়া ২০৩০ সালের মধ্যে প্রতি টন সিমেন্ট উৎপাদনে কার্বন নিঃসরনের পরিমান কমিয়ে ৪৭৫ কেজিতে আনতে লক্ষ্য নির্ধারণ করেছে কোম্পানিটি। প্রথম অঞ্চল হিসেবে ইউরোপে এই লক্ষ্য বাস্তবায়ন করা হবে এবং এ লক্ষ্যে কোম্পানিটি ইতিমধ্যে ১৬০ মিলিয়ন সিএইচএফ বিনিয়োগের রোডম্যাপ প্রকাশ করা হয়েছে। 

লাফার্জহোলসিম গ্রুপের প্রধান নির্বাহি ইয়ান ইয়ানিশ বলেন, “মানুষের জন্য কাজ করবে এমন একটি গ্রহ তৈরিতে আমি বিশ^াস করি। তাই এই পৃথিবীটাকে কিভাবে সবুজতর করা যায় সে লক্ষ্যে স্বল্প কার্বন নিঃসরন এবং সারকুলার সলিউশনস নিয়ে আমরা কাজ করছি। এসবিটিআই এর সাথে কাজ করা নিয়ে আমি আশাবাদী, এর মাধ্যমে বিজ্ঞান ভিত্তিক একটি রোডম্যাপ আমরা তৈরি করতে পারব। এর ফলে কার্বন নিঃসরন এর মাত্রা টেকসই উপায়ে হ্রাস করা সম্ভব হবে।”

লাফার্জহোলসিম গ্রুপের চীফ সাসটেইনেবিলিটি অফিসার মাগালি অ্যান্ডারসন বলেন, “বিশ্বের সবচেয়ে বৃহৎ সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আজকের জলবায়ু সমস্যার সমাধানে আমাদের গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে। নেট জিরোর যে লক্ষ্য পূরণে আমরা কাজ করছি, এর আওতায় আমাদের গ্রাহকদেরও একই লক্ষ্য পূরণে সহায়তা করতে চাই। জলবায়ু পরিবর্তনে এই ধারা মোকাবেলায় কোন কোম্পানিই একা সফল হতে পারবে না তাই আমরা অংশীদারিত্বের মাধ্যমে কাজ করছি।”

এসবিটিআই এর পরিচালক আলবার্টো কারলিও বলেন, “লাফার্জহোলসিমের সারা বিশ্বের ২৯০ টি প্ল্যান্ট রয়েছে। এরকম বৃহৎ একটি প্রতিষ্ঠান এসবিটিআই অঙ্গীকারনামায় সই করেছে, এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। সবচেয়ে বেশি কার্বণ নিঃসরণকারী শিল্পের সবচেয়ে বড় কোম্পানি যখন এই ধরনের অঙ্গীকারনামায় সই করে তখন আমরা আশা করছি নেট জিরো লক্ষ্য পূরন অসম্ভব নয়। লাফার্জহোলসিমের এই পদক্ষেপ একটি ঐতিহাসিক মাইলফলক।”  

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি