ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বন্দরে ল্যাবরেটরি বসানো

পদক্ষেপ নিতে না পারায় হাইকোর্টের অসন্তুষ্টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪১ ২৪ নভেম্বর ২০১৯

দেশের বন্দরগুলোতে বিভিন্ন রাসায়নিকযুক্ত ফল আমদানি রোধে ল্যাবরেটরি বসানোর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় এনবিআরের প্রতি অসন্তুষ্টি প্রকাশ করেছেন হাইকোর্ট। কি কারণে পদক্ষেপ নেওয়া হয়নি তার ব্যাখ্যা চেয়েছেন আদালত। একইসঙ্গে  ফলে কি কি ফরমালিন থাকে তা আগামী ৫ ডিসেম্বর মধ্যে পরীক্ষা করে আদালতকে জানাতে নির্দেশ দেয়া হয়েছে।

রোববার (২৪ নভেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরর বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেন, আমদানিকারকরা ফলে কি ক্যামিক্যাল মেশাচ্ছেন তা আল্লাহ জানেন। এগুলো রোধে শুধু মোবাইল কোর্ট বসিয়ে জরিমানা যথেষ্ট নয়। এসব ক্যামিক্যালযুক্ত ফল খেয়ে দেশের মানুষের কিডনি ও লিভার নষ্ট হয়ে যাচ্ছে। কার্বাইড ছাড়া বাজারে কোনো কলা নেই। প্রতিটি ফলে ফরমালিন মেশানো হচ্ছে।  

এনবিআরকে উদ্দেশ্যে আদালত বলেন, বাজারে গেলে এসব ক্যামিক্যালযুক্ত ফল আমরা দেখতে পাই, কিন্তু আপনারা পান না কেন।

আদালত বলেন, খাদ্যে ক্যামিক্যাল মেশানো অসৎ ব্যবসায়ীদের ভাবা উচিত, তাদের কারো না কারো পরিবারের সদস্য এসব কিছুর ভুক্তভোগী হতে পারে।

এর আগে গত ২২ অক্টোবর দেশের বন্দরগুলোতে বিভিন্ন রাসায়নিকযুক্ত ফল আমদানি রোধে গৃহীত ব্যবস্থা সম্পর্কে আদালতে প্রতিবেদন দাখিল করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ওই প্রতিবেদনে বলা হয়, ঢাকা কাস্টম হাউসে কাস্টমসের নিজস্ব কোনো রাসায়নিক পরীক্ষাগার (ল্যাবরেটরি) নেই। তবে, আমদানি করা ফলে কৃষি মন্ত্রণালয়ের উদ্ভিদ সংগনিরোধ অফিসের মাধ্যমে যথাযথ পরীক্ষা শেষে খালাস দেওয়া হয়ে থাকে।

একই সঙ্গে, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহযোগিতায় ঢাকায় একটি কাস্টমস ল্যাবরেটরি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়। সে ল্যাবরেটরি বসানোর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় আদালত এনবিআরকে ব্যাখা দিতে নির্দেশ দেন।

এআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি