ঢাকা, সোমবার   ২০ জানুয়ারি ২০২০, || মাঘ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

পদ্মা সেতুতে বসলো ১৮ তম স্প্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯ ১১ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৩:৩৪ ১১ ডিসেম্বর ২০১৯

পদ্মাসেতুর ১৮ তম স্প্যান বসেছে। ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩-ই স্প্যানটি বসানো হয়েছে সেতুর মাওয়া প্রান্তে ১৭-১৮ নম্বর পিয়ারে। এই স্প্যানটি বসানোর ফলে সেতুর  দুই হাজার সাতশ (২৭০০) মিটার দৃশ্যমান হয়েছে। ১৭ ও ১৮ নম্বর পিয়ার মুন্সিগঞ্জ জেলার মাওয়া প্রান্তে অবস্থিত। ​​​​​​​

এরআগে সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, ঘনকুয়াশা না থাকলে সকাল সাড়ে ৯টায় সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানো হবে। যা প্রস্তুত রাখা হয়েছে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডের বাইরে। মুন্সিগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন বহন করে নেয়া হবে স্প্যানটি। পিয়ার- ১৭ এবং পিয়ার-১৮ প্রশাসনিকভাবে মুন্সিগঞ্জ জেলার মাওয়া প্রান্তে অবস্থিত। 

চলতি মাসে আরও ৩টি স্প্যান বসানোর কথা রয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা সেতুতে স্প্যান বসাতে হবে মোট ৪১টি। এরমধ্যে চীন থেকে সেতু এলাকায় স্প্যান এসেছে ৩১টি। সেখান থেকে ১৭টি স্থাপন করা হয়েছে। 

এখন পর্যন্ত মূল সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৩টির কাজ শেষ। বাকি থাকা ১০টি পিলারের উপরের অংশের কাজ চলছে। সেতুর জাজিরা প্রান্তে রোডওয়ে স্ল্যাব ১০০টি বসে গেছে। নির্ধারিত সময়ে সেতুর কাজ শেষ করতে দিনে অন্তত ৮টি করে রোডওয়ে স্ল্যাব বসাতে হবে।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি