ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

পাকিস্তানের প্রাক্তন লেগ স্পিনার কাদির আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩ ৭ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১০:৪০ ৭ সেপ্টেম্বর ২০১৯

পাকিস্তানের প্রাক্তন লেগ স্পিনার আবদুল কাদির আর নেই। হৃদযন্ত্র বিকল হয়ে শুক্রবার লাহোরে তার মৃত্যু হয়। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

১৯৭৭ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্রিকেট ক্যারিয়ারে ৬৭ টেস্ট ও ১০৪টি একদিনের ম্যাচে পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেছেন আবদুল কাদির। টেস্ট ও একদিনের ক্রিকেটে তার ঝুলিতে উইকেট সংখ্যা যথাক্রমে ২৩৬ ও ১৩২। ১৯৮৭ সালে পাকিস্তানের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩টি টেস্টের সিরিজে ৩০টি উইকেট তুলে নিয়েছিলেন প্রবাদপ্রতীম এই লেগস্পিনার। একটা ইনিংসে ৫৬ রান দিয়ে নিয়েছিলেন ৯ উইকেট। প্রতি ওভারে নানা ধরনের বল করার সুনাম ছিল কাদিরের।

তার মৃত্যুতে পাকিস্তান ক্রিকেট বোর্ড টুইট করে জানায়, ‘কিংবদন্তি আবদুল কাদির প্রয়াণে পিসিবি শোকস্তব্ধ। তার পরিবার ও বন্ধুদের প্রতি জানাই সমবেদনা।’

১৯৮৩ ও ১৯৮৭ সালে পাকিস্তানের হয়ে খেলেছিলেন আবদুল কাদির। অবসরের পর পাকিস্তান ক্রিকেটে নির্বাচক ও কমেন্টেটরের ভূমিকা পালন করেছিলেন।        

তবে আবদুল কাদিরের সঙ্গে শচীন টেন্ডুলকারের একটি প্রবাদপ্রতীম কাহিনি জড়িয়ে আছে। পাকিস্তানের মাটিতে ১৬ বছর বয়সে প্রদর্শনী ম্যাচ খেলেছিলেন শচীন টেন্ডুলকার। তখন ক্রিকেট ক্যারিয়ারের সায়াহ্নে আবদুল কাদির। আর কিশোর ক্রিকেটারকে দেখে স্লেজ করেছিলেন পাক লেগ স্পিনার। বলেছিলেন, বাচ্চা ছেলে আমায় কী খেলবে! তার জবাবে চারটি ছক্কা মেরেছিলেন শচীন। মুগ্ধ কাদির বলেছিলেন, ছেলেটার মধ্যে প্রতিভা রয়েছে। অনেক দূর যাবে।

সূত্র : জি নিউজ
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি