ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

পাবনায় ডায়রিয়ায় শিশুসহ ১৫৮ জন আক্রান্ত

প্রকাশিত : ১৯:৪৭ ৮ জুলাই ২০১৯ | আপডেট: ১৯:৪৯ ৮ জুলাই ২০১৯

পাবনা সদর উপজেলার বলরামপুর গ্রামে ডায়রিয়ায় ১৫৮ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৫৩ জনকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এতে ভয়ের কোনো কারণ নেই বলে জানিয়েছে পাবনা স্বাস্থ্য বিভাগ। গত শুক্রবার থেকে একই এলাকার ১৫৮ জন লোক ডায়রিয়ায় আক্রান্তের ঘটনা ঘটে।

বলরামপুর গ্রামে একসঙ্গে এত লোক ডায়রিয়ায় আক্রান্তের ঘটনায় স্থানিয়রা জানিয়েছেন, একই গ্রামের মরহুম ঈমান আলীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে গত শুক্রবার (৫ জুলাই) দোয়া মাহফিলের আয়োজন করে স্বজনরা। এতে দোয়া মাহফিল শেষে উপস্থিত এলাকাবাসীর মাঝে তবারক হিসেবে খিচুড়ি বিতরণ করা হয়।  অনেকেই সেই খিচুড়ি বাড়িতে নিয়ে যান এবং শনিবার সকালেও সেই খিচুড়ি খান। শনিবার রাত থেকে তাদের প্রথমে জ্বর পরে বমি ও পাতলা পায়খানা শুরু হয়।

ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার কারণ অনুসন্ধানে ঢাকা থেকে জাতীয় রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ৫ সদস্যের তদন্ত দল পাবনার বলরামপুর গ্রামে কাজ শুরু করেছেন। সোমবার সকাল থেকে এলাকায় কাজ করছে তারা।

তদন্ত দল জানিয়েছে, এই ঘটনায় ভয়ের কোন কারণ নেই। তবে ধারণা করা হচ্ছে, মিলাদের খিচুড়ির বিষক্রিয়াতেই ছড়িয়েছে এই ডায়রিয়া।

এরপর অসুস্থ রোগীদের হাসপাতালে ভর্তি করে স্বজনরা। রোববার পর্যন্ত পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২৯ জন থাকলেও সোমবার দুপুরে এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিশুসহ ৫৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাবনার সিভিল সার্জন ডা. ইকবাল মোহাম্মদ মেহেদী জানান, আক্রান্ত এলাকায় জীবানুমক্ত করতে ব্লিচিং পাউডার ছিটানো হয়েছে। একাধিক মেডিকেল টিম সার্বক্ষণিক স্বাস্থ্যসেবায় কাজ করছে। পর্যাপ্ত ওষুধ সরবরাহ রয়েছে। নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত তারা কাজ করবে জানান এই কর্মকর্তা।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি