ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০০ ৩১ অক্টোবর ২০১৯

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। তবে আজ ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক দশমিক ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৮২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬২৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৪৩ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ৫৮ কোটি ১৪ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৩৪৭ কোটি ২৯ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে  ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১ টির।

ডিএসইতে এদিন লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্সুঃ, নরদার্ন জুট, ব্র্যাক ব্যাংক লি., বৃটিশ আমেরিকান টোব্যাকো, ভিএফএস থ্রেড, স্টাইল ক্র্যাফট, ওয়াটা কেমিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিকস ও প্রিমিয়ার ব্যাংক।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- মোজাফফ্র হোসেন স্পিনিং, প্রিমিয়ার লিজিং, ইউনাইটেড ইন্সুঃ, ন্যাশনাল টিউবস, সুহৃদ ইন্ডাঃ, সিএপিএম আইবিবিএল মি. ফা., সিম টেক্স, এসইএমএল এফবিএসএল লেকচার ইক্যুইটি,  এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড ও এসইএমএল আইবিবিএল শরীয়াহ্ ফান্ড।

অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- গোল্ডেন হারভেষ্ট, নদার্ন জুট, সোনারবাংলা ইন্সুঃ, মার্কেন্টাইল ইন্সুঃ, শাইনপুকুর সিরামিকস, আইসিবি ইসলামি ব্যাংক, সাভার রিফ্রেক্টরীজ, তসরীফা ইন্ডাঃ, দুলামিয়া কটন ও আইডিএলসি।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৩৫ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১৮ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি