ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০, || চৈত্র ১৬ ১৪২৬

Ekushey Television Ltd.

পোশাক রপ্তানিতে বছরে আয় ৩৪ বিলিয়ন ডলার: রুবানা হক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০১ ২৫ জানুয়ারি ২০২০

গত অর্থবছরে দেশের পোশাক কারখানাগুলো থেকে প্রায় ৩৪ বিলিয়ন ডলার রপ্তানি করা হয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএ’র প্রেসিডেন্ট ড. রুবানা হক।

শনিবার দুপুরে সাভারের আশুলিয়ার দত্তপাড়া এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠা বার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে যোগ দেন ড. রুবানা হক।

এসময় বিজিএমইএ প্রেসিডেন্ট বলেন, বর্তমানে বাংলাদেশে পোশাক কারখানাগুলোতে প্রায় চল্লিশ লাখ শ্রমিক কাজ করছে। শ্রমিকের মজুরী এবং দক্ষতার মধ্যে গ্যাপ আছে। কিন্তু আমাদের শ্রমিককে আরও পারদর্শী করার জন্য ইন্ডাষ্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এর প্রয়োজন রয়েছে।

তিনি বলেন: শ্রমিকদের জীবনমান উন্নয়নের জন্য নূন্যতম মজুরী বাড়াই কিন্তু শ্রমিকের জীবনমান উন্নয়ন হয় না। কারণ, যে মুহূর্তে মজুরী বাড়ে সেই সাথে সাথে যানবাহনের খরচটাও বাড়ে, বাড়িওয়ালারাও ঘর ভাড়ার দাম বাড়ান এবং দ্রব্যমুল্যের দামও বেড়ে যায়। এর ফলে শ্রমিকরা উপকৃত হন না।

ড. রুবানা হক জানান, আগামী অর্থবছরে আমরা বাজেটে প্রস্তাব রাখবো যে, শ্রমিকদের জন্য আবাসন, গৃহায়ণ ও খাদ্যে যাতে সরকার একটু মনোযোগী হয়। সরকারের একটা বড় সামাজিক খাত রয়েছে। এ বছর সেই খাতে ৭৪ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। আমরা আশা করি, আরও দুইশ’ কোটি টাকা যদি আমাদের শ্রমিকদের জন্য বরাদ্দ রাখা হয়, তাহলে শ্রমিকদের জন্য কিছুটা সাশ্রয় হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, ড্যাফোডিল ইউনিভার্সিটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ড. সবুর খান, উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামসহ আরো অনেকে।

এর আগে বিজিএমইএ প্রেসিডেন্ট ড্যাফোডিল ইউনিভার্সিটিতে প্রয়াত মেয়র আনিসুল হকের নামে একটি ভবন উদ্বোধন করেন।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি