ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯, || কার্তিক ১ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রোটিয়াদের বিপক্ষে ভারতের বিশাল জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩ ৬ অক্টোবর ২০১৯

সামি-জাদেজার বোলিং নৈপূণ্যে সিরিজের প্রথম টেস্টটি জিতে নিলো ভারত। প্রোটিয়া ব্যাটসম্যানদের কোন রকম সেট হতে দেননি এই জুটি। তাই লাঞ্চের পরই ১৯১ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকানদের দ্বিতীয় ইনিংস। যার ফলে ২০৩ রানের বিশাল জয় পেয়ে যায় বিরাট কোহলীর দল।

শনিবার চতুর্থ দিনের খেলা শেষে ভারতের থেকে ৩৮৪ রান পিছনে ছিল দক্ষিণ আফ্রিকা। এই বিশাল রান তাড়া করে পঞ্চম দিনে ম্যাচ জেতা ছিল বেশ কঠিন। আগের ইনিংসে সেঞ্চুরি করা এলগার মাত্র ২ রানে জাদেজার বলে আউট হলে দ্বিতীয় ইনিংসে প্রথম ধাক্কাটা খায় দক্ষিণ আফ্রিকা। 

রোববার খেলতে নেমেই অশ্বিনের বলে আউট হলেন থিউনিস ব্রুন মাত্র ১০ রানে। এর পর নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। অধিনায়ক ডু প্লেসিসকে ফেরান মোহাম্মদ সামি। তিনি করেন মাত্র ১৩ রান। প্রথম ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান ডি কক খাতাই খুলতে পারেননি এদিন। সামির বলে বোল্ড হয়ে শূন্য রানে ফিরতে বাধ্য হন তিনি। 

তারপর মুথুস্যামি ও প্রিত একটা পার্টনারশিপ গড়ে তুলেছিল। এই প্রিতকে ৫৬ রানে বোল্ড করেন মোহাম্মদ সামি। অপরদিকে মুথুস্যামি ৪৯ রান করে থেকে যান অপরাজিত। ফিল্যান্ডার ও মহারাজকে শূন্য রানে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রবীন্দ্র জাদেজা। মোহাম্মদ সামি ৫টি এবং রবীন্দ্র জাদেজা ৪টি উইকেট দখল করায় ১৯১ রানে থামতে বাধ্য হয় প্রোটিয়ারা।

যদিও দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৪৩১ রান করে প্রতিদ্বন্দ্বিতা চালিয়েছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে এসে সে প্রতিদ্বন্দ্বিতা আর বজায় রাখতে পারলো না। ব্যাটিং বিপর্যের ফলে দ্বিতীয় ইনিংসটি তেমন একটা লম্বা হতে পারেনি। 

প্রথম ইনিংসে ১৭৫ এবং দ্বিতীয় ইনিংসে ১২৭ রান করায় ম্যাচ সেরার পুরস্কারটি পেয়ে যান রোহিত শর্মা।

এএইচ/এনএস

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি