ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯, || শ্রাবণ ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

ফেনীতে ৫ দিনব্যাপী ইভিএম প্রদর্শনী শুরু

প্রকাশিত : ২০:২৬ ২৩ মার্চ ২০১৯

ফেনী সদর উপজেলা পরিষদ এলাকায় ৫ দিনব্যাপী ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী শনিবার থেকে শুরু হয়েছে। উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌর এলাকার ১২৭টি কেন্দ্রে এ ভোটারদের ইভিএম ব্যবহারের নিয়ম শিখিয়ে ও এর সুফল প্রচার করবে নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

জেলা নির্বাচন কার্যালয় জানায়, কমিশনের সিদ্ধান্তের আলোকে ফেনীর ৬ উপজেলায় চতুর্থ ধাপে ৩১ মার্চ রোববার উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ফেনী সদর উপজেলায় সাড়ে ৩ লাখ ভোটার ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট প্রদান করবেন।   

এর আগে ফেনীতে ইভিএম ব্যবহার না হওয়ায় এখানকার ভোটারা এর ব্যবহার ও এর সুফল না জানার কারণে দ্বিধাদ্বন্ধে রয়েছেন। এ সংশয় দূর করতে নির্বাচন কমিশন শনিবার দুপুরের পর থেকে ২৮ মার্চ পর্যন্ত ফেনীর ১২৭টি কেন্দ্রে ৩ জন করে একটি চৌকস দলকে ইভিএম’র ভোট প্রদানের পদ্ধতি ও এর সুফল ভোটারদের মাঝে প্রচার করবেন। এতে করে একদিকে ভোটারদের মাঝে ইভিএম নিয়ে সংশয় কাটবে অন্যদিকে ইভিএম’এ ভোট দিতে ভোটারদের আগ্রহ বাড়বে। একটি দল প্রতিটি কেন্দ্রে (নমুনা/সুটিং) ভোট প্রদান করে হাতে কলমে ইভিএম’র ব্যবহার শেখানো হবে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, একটি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে ফেনী সদর উপজেলা। এ উপজেলায় এবারের নির্বাচনে ৩ লাখ ৪৮ হাজার ২শ’ ৫৬ ভোটার তাদের অধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে ১ লাখ ৮০ হাজার ৭২জন পুরুষ ও ১ লাখ ৬৮ হাজার ১শ’ ১৮৪ জন মহিলা ভোটার তাদের ভোট দিবে। এখানে ১২৭টি ভোট কেন্দ্রের ৮শ’ ৮২টি ভোট কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এ উপজেলায় ভোটাররা শুধুমাত্র চেয়ারম্যান পদে ভোট দিতে পারবেন। অন্য প্রার্থী না থাকায় এ উপজেলার ভাইস চেয়ারম্যান পদে ভাইস চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক একেএম শহীদ খোন্দকার ও ফেনী সদর উপজেলা মহিলা লীগের সভাপতি জোসনা আরা বেগম জুসি নির্বাচিত হয়েছেন। ফলে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান আবদুর রহমান বিকম (নৌকা) ও সাবেক যুবলীগ নেতা এম আজহারুল আরজুকে (আনারস) মার্কায় ভোট দিতে পারবেন ভোটাররা।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাছির উদ্দিন পাটোয়ারী জানান, প্রতিদিন সকাল ১০ টা থেকে ফেনী সদর উপজেলার সকল কেন্দ্রে বিকাল ৪টা পর্যন্ত ভোট প্রদান পক্রিয়া দেখানো হবে। সকল ভোটারকে এ কার্যক্রমে অংশ নিতে অনুরোধ জানান তিনি।

কেআই/

 

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি