ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯, || আশ্বিন ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধুর সাইকেল আগলে রাখা ওয়াজেদ আর নেই

প্রকাশিত : ১৮:৫৬ ৬ জুলাই ২০১৯

১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনী প্রচারণার সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজবাড়ীতে ১৪ দিন সাইকেলে চড়েই যুক্তফ্রন্টের নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছিলেন। সেই বাই সাইকেলের মালিক ছিলেন রাজবাড়ীর ওয়াজেদ আলি। এরপর থেকে ৬১ বছর সেই বাইসাইকেলটি তিনি সযত্নে আগলে রেখেছিলেন ওয়াজেদ আলী। বঙ্গবন্ধুর ব্যবহৃত বাইসাইকেল আগলে রাখা ওয়াজেদ আর নেই।

শুক্রবার গভীর রাতে ওয়াজেদ আলী (৮৪) নিজ বাড়িতে মারা যান। শনিবার জোহরের নামাযের পরে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। তার বাড়ি রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়েনের মধুপুর গ্রামে।

ওয়াজেদ আলীর বাইসাইকেলটি তাঁর জীবনের ইচ্ছা অনুযায়ী বঙ্গবন্ধুর ব্যবহৃত সাইকেলটি জাদুঘরে দিয়ে যেতে পেরেছিলেন তিনি।

জানা গেছে, ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট প্রার্থী ওয়াজেদ চৌধুরীর পক্ষে নির্বাচনী প্রচার চালাতে রাজবাড়ীতে এসেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে সময় কয়েকজন সঙ্গি নিয়ে যুক্তফ্রন্টের পক্ষে প্রচারণা চালান বঙ্গবন্ধু। তিনি বালিয়াকান্দির নারুয়া ইউনিয়নের মধুপুর গ্রামের ওয়াজেদ আলীর বাইসাইকেলে (ইংল্যান্ডের ডানলপ কোম্পানীর বিএসএ) চড়ে ঐ এলাকায় প্রচারণা চালান। তিনি প্রায় ১৪ দিন এ বাইসাইকেলটি ব্যবহার করেছিলেন। 

এরপর থেকে ৬১ বছর বঙ্গবন্ধুর স্মৃতিকে আকড়ে ধরে বাইসাইকেলটিকে ভালোবাসা দিয়ে আগলে রেখেছিলেন ওয়াজেদ। ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারিতে তিনি বঙ্গবন্ধুর ব্যবহৃত এ সাইকেলটিকে জাদুঘরে প্রদান করেন। সে সময় ওয়াজেদ আলী মন্ডলের হাত থেকে সাইকেলটি আনুষ্ঠানিকভাবে বুঝে নেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কিপার ড. স্বপন কুমার বিশ্বাস, সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের কিপার মোহাম্মদ সিরাজুল ইসলাম, রেজিষ্টেশন অফিসার মো. আবু ইউনুছ।

এমএস/কেআই

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি