ঢাকা, ২০১৯-০৫-২৭ ১৭:৩৭:০৮, সোমবার

Ekushey Television Ltd.

বঙ্গমাতা গোল্ডকাপ: সন্ধ্যায় মুখোমুখি মঙ্গোলিয়া-লাওস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৮ এএম, ২৫ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

দেশে প্রথমবারের মতো শুরু হওয়া মেয়েদের আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট বঙ্গমাতা গোল্ডকাপে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় মুখোমুখি হবে মঙ্গোলিয়া-লাওস। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হতে যাওয়া ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি ও আরটিভিতে।

প্রথম ম্যাচে কিরগিজিস্তানের বিপক্ষে ৩-০ গোলের জয়ে দারুণ আত্মবিশ্বাসী মঙ্গোলিয়া। অন্যদিকে এ ম্যাচ দিয়ে আসর শুরু করবে লাওসের মেয়েরা। তাই জয় ভিন্ন অন্য কিছু ভাবছে না সাবোইয়া খামের শিষ্যরা।

লাওসের মেয়েদের চেয়ে র‌্যাংকিংয়ে ৩৮ ধাপ এগিয়ে মঙ্গোলিয়ার মেয়েরা। ঘরোয়া ফুটবলে লিগ থাকায় তাদের ফুটবলে উন্নতিটা চোখে পড়ার মত। তাই কোচ নাওকো কায়ামাতোর লক্ষ্য টুর্নামেন্টে ফাইনালে খেলা। সে জন্য ফিনিশিংয়ে আর আক্রমণ ভাগে ভালো করতে চায় তারা।

মঙ্গোলিয়ার কোচ নাওকো কায়ামাতো বলেন, এ ম্যাচে জিতলেই আমরা টেবিলের শীর্ষে থেকে সেমিফাইনালে উঠতে পারবো। লাওস ভালো দল। তবে আমার মেয়েরা নিজেদের সেরাটা দিয়েই খেলবে।

প্রসঙ্গত, বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে এই টুর্নামেন্টটি বাফুফের ব্যবস্থাপনায় মেয়েদের প্রথম কোনও বৈশিক আসর। এর আগে ৫ বার আয়োজিত হয়েছে ছেলেদের বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট। গেল ক’বছরে নারী ফুটবলে বাংলাদেশের ধারাবাহিক সাফল্য বিচারে সেই আদলেই একটি টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করেছে বাফুফে। যার নামকরণ হয়েছে বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে।

গেল ক’বছরে বাংলাদেশের সাফল্যগুলো এসেছে বয়সভিত্তিক আসরে। জাতীয় দল তেমন সুবিধা করতে পারেনি কোথাও। বলতে গেলে বাংলাদেশের মেয়েদের শক্তিশালী মূল জাতীয় দল গঠন এখনো প্রক্রিয়াধীন। এ কারণে এই টুর্নামেন্ট অনূর্ধ্ব-১৯ দল নিয়ে আয়োজনের পরিকল্পনা হাতে নেয় আয়োজকরা।

বাংলাদেশ ছাড়াও পাঁচ দল অংশ নিচ্ছে আসরে। বয়সভিত্তিক পর্যায়ে বিগত কয়েক বছরে বাংলাদেশের মেয়েদের সাফল্য বিবেচনায় আসরের অন্য দলগুলো শক্তি সামর্থ্যে খুব একটা এগিয়ে নেই স্বাগতিকদের চেয়ে। বরং কিছু দলকে নিয়মিতই বড় ব্যবধানে হারানোর অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। অবশ্য দল লাওস ও মঙ্গোলিয়ার বিপক্ষে আগে কখনও খেলেনি বাংলাদেশের মেয়েরা।

গত সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হয়েছে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল। আগামী ৩ মে টুর্নামেন্টের শিরোপার লড়াই হওয়ার কথা ছিল। এখন একদিন পিছিয়ে ফাইনালের সূচি নির্ধারণ করা হয়েছে ৪ মে।  

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি