ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯, || ভাদ্র ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

বন্যায় ২ শতাধিক ব্রিজ-বাঁধ ক্ষতিগ্রস্থ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০ ৩ আগস্ট ২০১৯ | আপডেট: ১২:৩১ ৩ আগস্ট ২০১৯

এবারের বন্যায় দশ জেলায় ২ শতাধিক ব্রিজ-কালভার্ট ও বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে কিছু আংশিক এবং বেশিরভাগই সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। দীর্ঘদিন মেরামত না করায় অতিরিক্ত পানির চাপে বাঁধগুলো ভেঙ্গে গেছে বলে জানায় পানি উন্নয়ন বোর্ড। তবে বিভিন্ন ধাপে তা মেরামতের আশ্বাস দিয়েছে তারা।

বাঁধ ভেঙ্গে এভাবেই পানি ঢুকে পড়ে লোকালয়ে। বাড়ে বন্যার বিস্তৃতি। পানিবন্দী হয়ে দুর্ভোগে পড়ে মানুষ।

চলতি বছর বন্যায় দশ জেলায় অন্তত দেড় হাজার মিটারের বেশি বাঁধ ভেঙ্গে গেছে। এর মধ্যে গাইবান্ধায় ৩৫টি পয়েন্টে ৫০ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতি হয়েছে ২৫টি সেতু ও কালভার্টের।

এছাড়া, কুড়িগ্রামে ৪০ কিলোমিটার বাঁধ ও ৪১টি সেতু, শেরপুরে ২৬৫০ মিটার বাঁধ ও ৯টি ব্রিজ-কালভার্ট; জামালপুরে আড়াই কিলোমিটার বাঁধ ও ২৫টি সেতু; টাঙ্গাইলে ৮টি পয়েন্টে ১০০ মিটার বাঁধ ও ৪৭টি ব্রিজ-কালভার্ট; ময়মনসিংহে একটি বাঁধের ৩০ মিটার; সিরাজগঞ্জে ২৯টি ব্রিজ-কালভার্ট; নেত্রকোণায় ২৫৮ দশমিক ২ মিটার বাঁধ-ব্রিজ ও কালভার্ট; বগুড়ায় ১৫টি ব্রিজ-কালভার্ট এবং সুনামগঞ্জে ৬টি ব্রিজ-কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

মেরামতের অভাবে বাঁধগুলো অনেক স্থানে দুর্বল হয়ে পড়ায় অতিরিক্ত পানির চাপ সামাল দিতে পারেনি। এতে পানি ঢুকে বিভিন্ন পয়েন্টে ভাঙন দেখা দেয়। 
তবে বাঁধগুলো মেরামতে কাজ করার কথা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বন্যার বিস্তৃতি ও দুর্ভোগ কমাতে বাঁধগুলোর দীর্ঘস্থায়ী সংস্কার প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্টরা।


 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি