ঢাকা, রবিবার   ৩১ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বরিশালে সব ধরনের নৌযান চলাচল বন্ধ

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৫৮ ২৪ জুলাই ২০১৯

শ্রমিক নির্যাতন বন্ধসহ ১১ দফা দাবিতে দেশব্যাপী অনির্দিষ্টকালের নৌ ধর্মঘটের অংশ হিসেবে বরিশালে চলছে নৌযান শ্রমিকদের কর্মবিরতি। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের পূর্বঘোষিত এ কর্মসূচির কারণে বুধবার ভোর থেকে বরিশাল নদী বন্দর ত্যাগ করেনি কোনও ধরনের যাত্রী ও পণ্যবাহী নৌযান।

চালক ও শ্রমিকরা জানান, দাবি মেনে নেয়া না হলে অনির্দিষ্টকাল নৌযান ধর্মঘট চলবে। এর ফলে বরিশাল নদী বন্দরে নৌ যাত্রীরা পরেছেন চরম ভোগান্তিতে।

সকাল থেকে বন্ধ রয়েছে সব রুটের নৌযান চলাচল। অনেক নৌযান বরিশাল নদী বন্দর থেকে সরিয়ে নদীর বিভিন্ন স্থানে নোঙ্গর করে রাখা হয়েছে। ফলে বরিশাল থেকে ভোলা-লক্ষীপুর-বরগুনা-মেহেন্দীঞ্জ-হিজলাসহ বিভিন্ন রুটের যাত্রীরা পরেছেন ভোগান্তিতে। নৌ বন্দরে এসে বিকল্প পথ না থাকায় অনেক যাত্রী ফিরে যান। 

নৌযান চালক ও শ্রমিকরা জানান, ২০১৬ সাল থেকে ১১ দফা দাবিতে দেশব্যাপী নৌযান শ্রমিকরা বিভিন্ন সময়ে লাগাতার কর্মবিরতি ঘোষণা করে। এরপর সরকার ও মালিক পক্ষ কয়েকটি সভা করে দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ায় কর্মসূচি স্থগিত করা হয়েছিল। কিন্তু পরবর্তীকালে ওই দাবি বাস্তবায়ন হয়নি। বেতন ভাতা বৃদ্ধি, পেনশন, সার্ভিস বুক তৈরি, নৗপথে সন্ত্রাস- চাঁদাবাজী বন্ধ, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত শ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানসহ মোট ১১ দফা ন্যায্য দাবি রয়েছে তাদের।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি