ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০, || চৈত্র ১৬ ১৪২৬

Ekushey Television Ltd.

বাংলা ফন্ট চালু করল জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩ ২১ ফেব্রুয়ারি ২০২০

রক্তে কেনা বাংলা ভাষার সম্মানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ‘ইউএন বাংলা ফন্ট’ নামে নতুন একটি বাংলা ফন্ট চালু করলো জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। 

আজ শুক্রবার জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এর উদ্বোধন করেন। 

এদিন সংস্থাটি বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে তাদের ২০১৯ সালের মানব উন্নয়ন প্রতিবেদনের সার সংক্ষেপ বাংলায় প্রকাশ করে। যা রচনা করেন ড. সেলিম জাহান। তিনি দীর্ঘ দিন ধরে এই প্রতিবেদন তৈরিতে যুক্ত ছিলেন। তবে সম্প্রতি তিনি অবসরে গেছেন। 

সংস্থাটি জানায়,  ‘বাংলা বর্ণমালার যুক্তাক্ষর ও মাত্রাসহ অন্যান্য বিষয়কে বিবেচনায় নিয়ে এই ফন্ট তৈরি করা হয়েছে।’
 
বাংলা ভাষায় মানব উন্নয়ন রিপোর্টের লেখক সেলিম জাহানের প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেলিম এখন অবসরে গেছেন। কিন্তু তিনি এখনও একটি সম্পদ।’

ড. সেলিম জাহান বলেন, ‘মানব উন্নয়ন রিপোর্ট প্রথম উদ্বোধন হয় ১৯৯০ সালে। এর পরের বছর এই রিপোর্ট বাংলায় প্রকাশিত হয়, সেটিরও রচয়িতা ছিলাম আমি।’

বাংলাদেশের জন্য প্রতিবছর সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয় জানিয়ে তিনি বলেন, ‘এটি আমাদের নিজস্ব সম্পদ।’

অনুষ্ঠানে জাতিসংঘের সহকারী মহাসচিব ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক কান্নি উইগনারাজা, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি উপস্থিত ছিলেন। 

এআই/এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি