ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বেলাল খানের কণ্ঠে প্রথম সুফি গান ‘সুরাত কি নূর’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৭ ১৭ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২৩:০৮ ১৭ ফেব্রুয়ারি ২০২০

"সুরাত কি নূর" শিরনামের একটি সুফি গানে কন্ঠ দিলেন জাতীয় পুরস্কার প্রাপ্ত কণ্ঠশিল্পী বেলাল খান। গানটির কথা লিখেছেন ও সুর করেছেন সময়ের সম্ভাবনাময় বিচক্ষণ লেখক এ আর রাজ। আর মিউজিক আয়োজন করেছেন সজিব চৌধুরী।

মাহাফুজ ইসলামের পরিচালনায় গানটির একটি মিউজিক্যাল ফিল্ম তৈরি করা হয়েছে। এখানে অভিনয় করেছেন আসিফ রহমান, রিমি করিম,পীরজাদা হারুন, রেবেকা রউফ, রেসমা রেসমি, রবিউল ইসলাম রবি, জায়েন প্যারিস, শাওন আহমেদ, মো:রিপন, জয় রায় প্রমূখ। চিত্রগ্রাহক ছিলেন মো: সোলাইমান। সম্পাদনা করছেন হালিম আহমেদ আতিশ। 

এ বিষয়ে বেলাল খান বলেন, আমি অনেক গান করেছি। কিন্তু এই ধরণের গান কখনো করব ভাবিনি আর আসেওনি কখনো। আমি সেদিন স্নেহের ছোট ভাই এ আর রাজের একটা ফোন পাই। সে বলে আমাকে দিয়ে একটা গান করবে। কিন্তু আমি কখনো গান না বুঝে করিনা। তাই তাকে বলি আমাকে গানটির একটা ডেমো পাঠাতে। যদিও আমি জানি রাজ অন্য রকম ছেলে, সে কারও জন্য গান লিখলে তার অপছন্দ হয়না। এমন একটা নাম আছে তার। কাজের ধরণ খুবই সুন্দর আর ভাবনা খুবই প্রখর। এরপর আমি ডেমো পেলাম, তখন আমি সেটা শুনি আর থ হয়ে যাই। এতো সুন্দর কথা আর সুরে সাজানো গুণমুগ্ধ একটা অসাধারণ সুফি গান আমার জন্য হয়েছে। আমরা শিল্পীরা সব সময় ভালো গানের পিপাসায় থাকি। আর ভালোকে ভালো বলতেই হবে। তাই ভালো গান পেলে খুবই আগ্রহ করে, যত্ন করে গেয়ে থাকি। যাই হোক, এটা আমার খুবই ভালো লাগার মত একটা কাজ। আমি যতটুকু পেরেছি গাইবার চেষ্টা করেছি। আমাদের ভালো লেগেছে। আশা করি আপনাদের নিরাশ করবেনা।

এ আর রাজ বলেন, আমার নিকটস্থ সহদোর ভাই মাহাফুজ ইসলাম আমাকে একটা গল্প শোনায়, আর বলে ভাই আমার দুদিন পরে “ট্রু লাভ” নামক একটা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের শুট হবে। আপনি আমাকে গল্পের সাথে যাবে এমন একটা গান লিখে দেন। গানটি গাইবে বেলাল খান। আমি একটু বিষ্মিত হই। সময় মাত্র দুদিন। এর মাঝে লেখা সুর মিউজিক রেডি করতে হবে। আমি গল্প শুনে বললাম ঠিক আছে। সেদিন রাতে আর ঘুম হলো না। সারা রাত জেগে জেগে কিছু পেলাম না। ঠিক রাত ৪টার দিকে এই মুখটা লিখতে পারি আর এর পরে বাকিটা শেষ করে সুর করে ৭.৩০ মিনিটে ঘুমাতে যাই। মাহাফুজ মেধাবী উদিয়মান পরিচালক সে বুঝে ফেলল কি হতে যাচ্ছে। তখন সে আমাকে উৎসাহ দিল। আর পরের দিন মিউজিক করে বেলাল ভাইকে শোনাই। ব্যাস বাকিটা বেলাল ভাই করেছে। সজিব খুবই ভালবেসে সঙ্গীত আয়োজন করেছে। আর গানটির সাথে মাখন ভাইয়ের সম্পৃক্ততা মিলে অসাধারণ কিছু হয়েছে। বাকিটা আপনাদের কাছে। সবাই শুনবেন আশা করি। 

রিমি করিম বলেন, বেলাল খান এর গানটা শুনে রীতিমত আমি মুগ্ধ হয়েছি। এই গানের ভিডিওতে আপনারা যে গল্পটা দেখবেন, একেবারেই ভিন্ন একটা প্রেমের গল্প। আমার কাজের ডায়রিতে এটা আমার করা একটা ভালো কাজ হিসেবে জমা হল। আপনাদের দেখার আমন্ত্রণ রইলো।

মডেল অভিনেতা আসিফ রহমান বলেন, এতো চমৎকার একটা গানে কাজ করতে পেরে আমি ধন্য। পরিচালক মাহাফুজ ইসলাম ভাই অনেক ভাবে চেষ্টা করেছে আমার কাছ থেকে রিয়েল অভিনয়টা বের করার জন্য। ভিন্ন একটা চরিত্রে কাজ করলাম। আশা করি আপনাদের সবার ভাল লাগবে।

মিউজিক্যাল ফিল্মের গল্প ভাবনা ও পরিচালনা করেছেন মাহাফুজ ইসলাম। এই গানটি ট্রু লাভ নামক একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে যাবে। মিউজিক ভিডিওটির গল্গ নিয়ে পরিচালক মাহাফুজ ইসলাম এর সাথে কথা বলে জানতে পারলাম পবিত্র ভালোবাসা কি, সেই ভালোবাসাটা কেমন হয় এরকম একটা গল্প দেখানো হয়েছে এই মিউজিক্যাল ফিল্মে।

‘সুরাত কি নূর’ গানটি দর্শকরা ভালো ভাবে নিলেই আমরা স্বার্থক। মিউজিক ভিডিওটি নিউজিল্যান্ড থেকে “ওশেনিয়া ইন্টারটেইনমেন্ট” নামক ইউটিউব চ্যানেলে আগামী ১৮ ফেব্রুয়ারি মুক্তি দেওয়া হবে।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি