ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতের বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩ ৭ নভেম্বর ২০১৯

ইতিহাস সৃষ্টির দোরগোড়ায় টাইগাররা। স্বাগতিকদের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করতে মরিয়া মাহমুদুল্লাহরা আজ দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে।

ভারতের গুজরাট রাজ্যের রাজকোটের সৌরাস্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হবে। 

চলমান টি-টোয়েন্টি সিরিজটি বাংলাদেশের জন্য অনেক বেশি চ্যালেঞ্জের। প্রথম ম্যাচে জয় পাওয়ায় ১-০ তে এগিয়ে থেকে মাঠে নামবে মুশফিকরা। এ ম্যাচের মধ্যদিয়ে প্রথমবারের মত ভারতের বিপক্ষে এ ফর‌ম্যাটে সিরিজ জয়ের সুযোগ তৈরি হয়েছে তাদের।  

প্রথম ম্যাচে নবীন খেলোয়াড়দের বড় ভূমিকায় ভারতের মাটিতে প্রথম জয় পেয়েছে টাইগাররা। সে ম্যাচে নাইম শেখ, আফিফ হোসেন ধ্রুব ও আমিনুল বিপ্লব- এই তিনজন ক্রিকেটার নিজেদের দক্ষতা ও শারীরিক ভাষা দিয়ে দলের চিত্র অনেকটা বদলে দিয়েছেন।

নাইম শেখ প্রথমবার বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নেমেই ধৈর্য্যের পরিচয় দিয়েছেন, তিনি প্রথম ম্যাচ শুরু থেকে ব্যাট হাতে ভারতীয় বোলারদের সহজে উইকেট পেতে দেননি।

আফিফ হোসেন ধ্রুব ৩ ওভার বল করে ১১ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন, টি-টোয়েন্টির বিচারে বেশ কিপটে বোলিং করেছেন তিনি। মাঠে নামার আগে সাকিব ও তামিমের অনুপস্থিতি নিয়ে বিস্তর লেখালেখি হলেও, প্রথম ম্যাচে জয়ের পর তারুণ্য ও মুশফিক-রিয়াদের অভিজ্ঞতার মিশেলে বেশ নির্ভার একটা দল মাঠে লক্ষ্য করা গেছে। বাংলাদেশ ক্রিকেট দল বহু দিন যাবৎ একজন লেগস্পিনারের খোঁজে ছিল, সেটার অভাব মিটছে বিপ্লবের হাত ধরে।

বাংলাদেশ মূলত সিনিয়র নির্ভর ক্রিকেট থেকে খানিকটা হলেও সরে আসছে এখন। বাংলাদেশ দলের যে পাঁচ ক্রিকেটারকে 'পঞ্চপান্ডব' বলে বর্ণনা করা হয়, তাদের মধ্যে তিনজন ক্রিকেটারই এখন দৃশ্যপটে নেই। তাই এই একটি জয় সেই নির্ভরতা থেকেও বের করে আনছে বাংলাদেশের ক্রিকেট দলকে। 

তবে লিটন দাসের ব্যাটে রান না আসা দুশ্চিন্তার কারণ হতে পারে বাংলাদেশের ব্যাটিং কোচ নেল ম্যাকেঞ্জির জন্য। তার বিকল্প হিসেবে ইমরুল কায়েসকে নামানোর সম্ভাবনা থাকলেও, আপাতোত তাকে আরেকটি সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট। এছাড়া, এ ম্যাচে পরিবর্তনের আর খুব একটা পরিকল্পনা নেই সংশ্লিষ্টদের। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আমিনুল ইসলাম এবং শফিউল ইসলাম।

এআই/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি