ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

মাত্র ‘২৫০ টাকায়’ তিন স্বর্ণপদক!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩২ ৭ ডিসেম্বর ২০১৯

স্বর্ণপদক জয়ী মারজান আক্তার, হোমায়রা আক্তার ও মোহাম্মদ আল আমিন 

স্বর্ণপদক জয়ী মারজান আক্তার, হোমায়রা আক্তার ও মোহাম্মদ আল আমিন 

নেপালে অনুষ্ঠিত চলমান এসএ গেমসে বেশ ভালোই পারফরম্যান্স দেখাচ্ছেন বাংলাদেশের অ্যাথলেটরা। এখন পর্যন্ত ৭টি স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ, যা ইতিমধ্যেই গড়েছে রেকর্ড। এর আগে এসএ গেমসের এক আসর থেকে চারটির বেশি সোনা জিততে পারেনি বাংলাদেশ। 

তবে এবারের এই সাফল্যের নেপথ্যে কারাতে ইভেন্ট। যে ইভেন্ট থেকে ব্যক্তিগতভাবে সোনা জিতেছেন মোহাম্মদ আল আমিন, মারজান আক্তার ও হোমায়রা আক্তার। 

কারাতের এতো সাফল্যের ভিড়ে লুকিয়ে আছে একটা বিস্ময়ের গল্প। আর তা হলো- যে কোচের অধীনে এসএ গেমসে অংশ নিয়েছেন বাংলাদেশের কারাতে খেলোয়াড়ররা, সেই কিতামুরার দৈনিক সম্মানী কিন্তু মাত্র ২৫০ টাকা!

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) মাধ্যমে ১৯৮৫ সালে প্রথমবার বাংলাদেশে আসেন কিতামুরা। বাংলাদেশ এখন তার বাড়ির মতো। এখানে জাপানি একটি কোম্পানিতে চাকরি করেন তিনি। সেইসূত্রে কারাতে ফেডারেশনের সঙ্গে তার ভালো যোগাযোগ থাকায় পাশাপাশি কোচিংও করান কিতামুরা। যে প্রেক্ষিতে এসএ গেমসের আগে তাকেই প্রধান কোচের দায়িত্ব দেয় বাংলাদেশ।

এদিকে, তার সম্মানী বিষয়ে বাংলাদেশ কারাতে ফেডারেশনের সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, ‘বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী প্রতিটি কোচের জন্য যে ২৫০ টাকা বরাদ্দ ছিল, তার জন্যও সেই একই। এর বাইরে তার সঙ্গে আমাদের কোন চুক্তি নেই। ভালো সম্পর্ক থাকায় তিনি আমাদের সঙ্গে কাজ করছেন। তার সঙ্গে ভবিষ্যতে চুক্তি করার চিন্তা আছে।’

এদিকে চুক্তি করতে হলে ভালো সম্মানী দিতে হবে উল্লেখ করে কিতামুরা বলেন, ‘গেমসের জন্য প্রতিদিন ২৫০ টাকা বরাদ্দ ছিল। তবে আমি এটা নিয়ে ভাবিনি। ভবিষ্যতে বাংলাদেশ আমার সঙ্গে চুক্তি করতে চাইলে ভালো সম্মানীই দিতে হবে।’

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি