ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

যে কারণে বেড়েছে আলুর দাম (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩০ ২১ অক্টোবর ২০২০

আলু অতি প্রয়োজনীয় একটি সবজি। গত কয়েক বছর ২০ থেকে ৩০ টাকার মধ্যেই ছিল প্রতি কেজির দাম। তবে এবার চালের সাথে পাল্লা দিয়ে ওঠে যায় ৬০ টাকা পর্যন্ত। অর্থাৎ, ভালো মানের চালের দামকেও ছাড়িয়ে যায়। আর আলু খেয়ে ভাতের ওপর চাপ কমানোর সুযোগও হাতছাড়া হয় নিম্নবিত্তের।

চাহিদার তুলনায় দেশে প্রায় ৪০ লাখ টন বেশি আলু উৎপাদন হয়েছে। তারপরও নতুন মৌসুম শুরুর ঠিক আগ মুহূর্তে রেকর্ড ছুঁয়েছে আলুর দাম। আর এক্ষেত্রে গত মার্চ-এপ্রিল-মে সময়ে করোনায় কর্মহীন মানুষের মাঝে চাল, ডালের পাশাপাশি বিপুল পরিমাণ আলু বিতরণ হওয়াকে অন্যতম কারণ মনে করছেন কৃষিমন্ত্রী। আর দরবৃদ্ধির জন্য মধ্যস্বত্বভোগীদের দায়ী করছে কৃষি বিভাগ।

কৃষি বিভাগ বলছে, গেল মৌসুমে দেশে আলুর উৎপাদন ছিল ১ কোটি ৯ লাখ টন। আর চাহিদা ৭০ লাখ টনের মতো। এ হিসাবে দেশে আলুর উদ্বৃত্ত প্রায় ৪০ লাখ টন। 

আলুর বাজার নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান পরিচালনা করছে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। হিমাগার থেকে খুচরা পর্যন্ত মূল্য বেঁধে দিয়েছে কৃষি বিপণন অধিদপ্তর। তবুও নিম্নবিত্তের নাগালে আসেনি আলুর দাম।

বছরের শেষ দিকে প্রকৃত কৃষকের হাতে আলুর মজুদ খুব একটা নেই। বিষয়টি মাথায় রাখতে বাজার ব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের পরামর্শ কৃষি বিভাগের।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদ বলেন, মধ্যসত্বভোগীদের কাছে না যেয়ে কৃষক যেন তার পণ্যের প্রকৃত মূল্য পায়, তার ফসলে যেন সে লাভজনক হয় এ বিষয়টা ভেবে দেখা দরকার।

পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, এক লিটার তেল, সাথে দুই কেজি আলু। করোনা প্রাদুর্ভাবে দেশব্যাপী কর্মহীন মানুষের মাঝে বিতরণ করা খাদ্য-সহায়তা প্যাকজগুলো অনেকটা এমনই ছিল। সরকারি-বেসরকারি পর্যায় থেকে লাখ লাখ পরিবার এমন সহায়তা পেয়েছে। এছাড়া, বন্যার্ত মানুষ ও আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর মাঝেও এ ধরনের খাদ্য সহায়তা পৌঁছেছে বিভিন্ন পর্যায় থেকে।

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেন, আলুর দরবৃদ্ধিতে এসব খাদ্যবান্ধব কর্মসূচিরও প্রভাব রয়েছে। এছাড়া রোহিঙ্গাদেরকে বিদেশীরা যে সাহায্য দেয় সে তালিকায় আছে আলু। আর এই কারণেও এবং গতবছরে দাম পায়নি বলে কৃষক আলু চাষ কম করেছে যার ফলে উৎপাদন কম হয়েছে। এসব কারণে আলুর দামটা এবার অস্বাভাবিক হয়েছে। আমরা সঠিক বুঝতে পারছি না কিভাবে এটা মোকাবেলা করা যায়।

এদিকে, আগামী মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই বাজারে আসতে শুরু করবে নতুন আলু। তাই দ্রুতই দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি