ঢাকা, রবিবার   ২০ অক্টোবর ২০১৯, || কার্তিক ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচার্যকে অবাঞ্চিত ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৩ ১০ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৭:৩৭ ১০ অক্টোবর ২০১৯

শিক্ষক নিয়োগে আর্থিক লেনদেন, স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে ‘লালকার্ড’প্রদর্শন করে তাঁদের অবাঞ্চিত ঘোষণা করেছেন শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়টির সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে এক কর্মসূচিতে এ ঘোষণা করেন তারা। 

লাল কার্ড প্রদর্শনী কর্মসূচিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন,‘বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতিটি পর্যায় দুর্নীতিগ্রস্থ। সাত পুকুর গবেষণা প্রকল্প, ক্যাম্পাস সৌন্দর্য বর্ধনের নামে বিদেশ থেকে ঘাস আমদানি করে প্রায় এক কোটি টাকার দুর্নীতি, শিক্ষক ও কর্মচারী নিয়োগে বাণিজ্যসহ স্বজনপ্রীতিতে নিমজ্জিত।

এটা প্রমাণিত হওয়ার পরও দেশের দ্বিতীয় বৃহত্তম শিক্ষা প্রতিষ্ঠানের উপাচার্য ও উপ-উপাচার্য নিজ নিজ পদে কিভাবে বহাল রয়েছে তা বোধগম্য নয়। শিক্ষা ও দুর্নীতি এক সঙ্গে চলতে পারে না।’ 

শিক্ষার্থীরা আরও বলেন,‘বিভিন্ন প্রকল্পের দুর্নীতির বিষয় নিয়ে উপাচার্যের সঙ্গে কথা বলেছি। কিন্তু তিনি কোন প্রশ্নের উত্তর দেননি, উল্টো শিক্ষার্থীরা তার নিকট জানতে পারেন কিনা এমন প্রসঙ্গ তিনি তুলে আনেন।এর মাধ্যমে তিনি বিশ্ববিদ্যালয়ের মত একটি স্বাধীন, স্বায়ত্তশাসিত ও জবাবদিহিতামূলক প্রতিষ্ঠানকে স্বৈরচারের আস্তানায় পরিণত করেছেন।’ 

উপাচার্য, উপ-উপাচার্য অপসারণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা। কর্মসূচির আগে শিক্ষার্থীরা উপাচার্য ও উপ-উপাচার্য পদত্যাগ দাবিতে গণসাক্ষর সংগ্রহ করেন। 

এদিকে দুর্নীতি বিরোধী শিক্ষক সমাজ পৃথকভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্তা ব্যক্তিদের অপসারণ চেয়ে সকালে শহীদ তাজউদ্দিন সিনেট ভবনের সামনে টানা তৃতীয় দিনের মত মানববন্ধন কর্মসূচি পালন করে। 

এমএস/টিআর

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি