ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

রাবিতে গবেষণা জালিয়াতি ঠেকাতে প্রশাসনের নতুন নীতিমালা

রাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৩:৫৭ ২৪ সেপ্টেম্বর ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গবেষণা জালিয়াতি ঠেকাতে নতুন নীতিমালা প্রণয়ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রতিবেদনে সব মিলিয়ে ৩০ শতাংশের বেশি মিল থাকলে গ্রহণযোগ্যতা পাবে না কোনও গবেষণা। এমনকি বাতিল হতে পারে অর্জিত ডিগ্রিও।

বিশ্ববিদ্যালয়ের ২৫০ তম শিক্ষা পরিষদের সভায় এ নীতিমালা পাশ হয়। এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ অধ্যাপক বাবুল ইসলাম।

প্রথমে এমফিল পিএইচডি এর জন্য নীতিমালাটি তৈরি হলেও শিক্ষা পরিষদ সদস্যরা মাস্টার্সের থিসিস এই নীতিমালায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক বাবুল ইসলাম জানান, নতুন এই নীতিমালায় সিঙ্গেল সোর্স থেকে ১৫ শতাংশ মিল থাকলে সেটি গ্রহণযোগ্যতা পাবে। আর পুরো গবেষণার বিভিন্ন অংশ থেকে ৩০ শতাংশ মিল থাকলেও গ্রহণযোগ্য হবে গবেষণা।

তবে এর এক শতাংশ বেশি থাকলে গবেষণা জমা যেমন দিতে পারবে না তেমনি কেউ যদি জমা দিয়ে থাকেন তাহলে এই গবেষণার জন্য অর্জিত ডিগ্রি যে কোনও সময় বাতিল হতে পারে।

অধ্যাপক বাবুল ইসলাম আরও জানান, এই প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়ের নতুন প্লেজিয়ারিজম সফটওয়ারের মাধ্যমে সম্পন্ন হবে। তাতে জালিয়াতির সুযোগ থাকবে না।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি