ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

লিবিয়ায় বিমান হামলায় নিহত বাবু লালের বাড়িতে শোকের মাতম

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৫৯ ১৯ নভেম্বর ২০১৯

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে বিস্কুট কারখানায় বিমান হামলায় নিহত বাংলাদেশি বাবু লালের বাড়িতে চলছে শোকের মাতম। মঙ্গলবার ভোরে লিবিয়া থেকে শরিফ নামের বাবুল লালের এক বন্ধু ফোন করে মৃত্যুর সংবাদ জানায়। এরপর দুপুরে প্রশাসনের পক্ষ থেকে তার বাড়িতে গিয়ে বাবু লালের মৃত্যুর খবর নিশ্চিত করে। বাবু লালের মৃত্যুর খবরের পর থেকে তার পরিবারে চলছে শোকের মাতম।

সোমবার ত্রিপোলিতে বিস্কুট কারখানায় বিমান হামলায় এক বাংলাদেশিসহ ৭ জন নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন অন্তত ১৫ বাংলাদেশি। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের ত্রিপোলির তিনটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিমান হামলায় নিহত বাংলাদেশির নাম বাবু লাল। তার বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার বিশুপাড়া গ্রামে। তার বাবার নাম লুৎফর রহমান। বাবু লালের এক ছেলে ও এক মেয়ে। ছেলে নাহিদ ইসলাম (১৪) জেএসসি পরীক্ষা দিয়েছে। আর মেয়ে ববি খাতুন (২২) চার বছর আগে এসএসসি পরীক্ষার আগে বিয়ে হয়ে যায়। তার একটি পুত্র সন্তান রয়েছে।

বাবু লালের বড় ভাই রুস্তম আলী জানান, ১০ বছর আগে ২০০৯ সালে লিবিয়া যায় বাবু লাল। ত্রিপোলির উপকণ্ঠ ওয়াদি রাবিয়ায় একটি বিস্কুট কারাখানায় কাজ করছিল সে। যে বিস্কুট কারখানায় বিমান হামলা হয়েছে সেটির কর্মী ছিল বাবু লাল। ১০ বছর ধরে সে ওই বিস্কুট কারখানায় কাজ করে আসছে।

বাবু লালের ছেলে নাহিদ ইসলাম বলেন, ‘বাড়ি কেনার জন্য পাশের গ্রাম জামগ্রামে দেড় লাখ টাকায় সাড়ে ৫ কাঠা জমি কিনেছেন তার বাবা। সোমবার সে জমি রেজিস্ট্রি হয়েছে। সেখানে মাস খানের মধ্যে বাড়ির কাজ শুরু করতে চেয়েছিল বাবা।’

নাহিদ বলেন, সোমবার বেলা ১০টায় এবং ১১টায় দুইবার ইমোর মাধ্যমে বাবার সঙ্গে কথা হয়। জমি রেজিস্ট্রির পর আবার ফোন দেয়ার কথা ছিল। সে অনুযায়ী দুপুর ১টার পর আবার ফোন দিই। কিন্তু আর ফোন ঢুকেনি। ভোরে শরিফ নামের বাবার এক বন্ধু ফোন করে মারা যাওয়ার বিষয়টি জানায়। শরিফের বাড়ি নাটোরের নলডাঙ্গা উপজেলার মাধনগর। বাবা যেখানে থাকেন শরিফ সেখান থেকে এক কিলোমিটার দুরে থাকেন।

তাহেরপুর পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ বলেন, কৃষক পরিবারের সন্তান বাবু লাল। সে বিদেশ যাওয়ার পর তাদের পরিবারে সচ্ছলতা ফিরে আসে। বাবু লালের বৃদ্ধ বাবা ও তার ভাই রুস্তম আলী সংসার দেখাশোনা করেন। সকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে বাবু লালের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে লিবিয়ায় বাংলাদেশি নিহত হওয়ার কথা তাকে জানানো হয়। তার নাম বাবু লাল। বাড়ি বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার বিশুপাড়া গ্রামে। পরে খোঁজখবর নিয়ে তিনি ওই বাংলাদেশির পরিচয় শনাক্ত করেন। উপজেলা প্রশাসনের কর্মকর্তারা তার বাড়িতে গিয়ে পরিচয় নিশ্চিত করে বলে জানান তিনি।

কেআই/এসি
 
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি