ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

শনিবার থেকে চামড়া কেনার ঘোষণা ট্যানারি মালিকদের 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৬ ১৪ আগস্ট ২০১৯

বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধের কারণে শনিবার থেকে কাঁচা চামড়া কেনার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন। বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অবিলম্বে নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় শুরু করবে ট্যানার্স অ্যাসোসিয়েশন। সংগঠনের সভাপতি মো. শাহিন আহমেদ বলেন, “বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে আমরা ১৭ আগস্ট থেকে চামড়া কেনা শুরু করবো।”

ট্যানার্স অ্যাসোসিয়েশনের আলোচনার কথা জানিয়ে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদশে ট্যানার্স অ্যাসোসিয়েশনকে পূর্ব নির্ধারিত সময় অর্থাৎ ২০ অগাস্টের আগেই জরুরি ভিত্তিতে কাঁচা চামড়া ক্রয় শুরু করার অনুরোধ জানায়।”

এর আগে এবারের ঈদে সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে কম দামে চামড়া কেনা হচ্ছে বলে অভিযোগ আসতে থাকে বিভিন্ন জায়গা থেকে। ট্যানারি মালিকরা বকেয়া থাকা টাকা দেননি- এই যুক্তি দেখিয়ে আড়তদাররা চামড়া কেনা বন্ধ রাখলে সঙ্কট মারাত্মক আকার ধারণ করে।

চামড়া সংরক্ষণের নিজস্ব কোনো ব্যবস্থা না থাকায় মৌসুমী ব্যবসায়ীরা বিপাকে পড়ে। ফলে সাধারণ মানুষের কাছ থেকে নামমাত্র দামে চামড়া কিনেও পাইকারদের কাছে বিক্রি করতে না পেরে তারা দিশেহারা হয়ে পড়েন। 

এদিকে চামড়ার বাজারে কেউ কারসাজি করছে কি না, তা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, চামড়ার দাম নিয়ে কারসাজি হয়েছে কিনা আমি জানি না। কোরবানির পশুর চামড়া সংগ্রহ বা বেচাকেনা এখনও শেষ হয়নি। আজও অনেকে কোরবানি করবেন। আজও চামড়া বেচাকেনা হবে। তবে সিন্ডিকেট করে চামড়ার দাম কমানো হয়ে থাকলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অন্যদিকে কোরবানির পশুর চামড়ার কম দামের বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘গত বছর যেভাবে চামড়া বেচাকেনা হয়েছে, এ বছরও একইভাবে বেচাকেনার জন্য সুবিধা রেখেছি। আর গত বছর এই ব্যবসার সঙ্গে সম্পৃক্তদের ফিন্যান্সিয়াল সাপোর্ট (আর্থিক সাহায্য) যেটা সরকার থেকে দেয়া হয়, এবছর তার চেয়ে বেশি দেয়া হয়েছে।’

‘তারপরও কেন চামড়া বেচাকেনা হচ্ছে না, কেন কিনল না, এখন কেন কিনবে – এসব জিনিসগুলো আমাদেরকে বুঝতে হবে’, বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী।

বুধবার মন্ত্রী সরকার থেকে কত টাকা সাহায্য দেয়া হয়েছে, তা জানিয়ে আরো বলেন, ‘এবার যেসব সমস্যার মুখোমুখি আমরা হলাম, এগুলোকে দূর করার জন্য আগামীতে ব্যবস্থা নিতে হবে।’

এনএম


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি