ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১২ ১৪২৬

Ekushey Television Ltd.

শিল্পকলায় তিন দিনব্যাপী সেলিম আল দীন উৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬ ২৯ অক্টোবর ২০১৯

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে শুরু হচ্ছে তিন দিনব্যাপী নাট্যোৎসব। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক, প্রয়াত নাট্যাচার্য ড. সেলিম আল দীনকে উৎসর্গ করে এ নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। এটি আয়োজন করেছে বাংলাদেশ গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটার।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আগামী ১ থেকে ৩ নভেম্বর এ উৎসব অনুষ্ঠিত হবে। একই সঙ্গে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৮ম সম্মেলনও অনুষ্ঠিত হবে। এ সম্মেলন ও উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

নাট্যোৎসবের প্রথমদিন সন্ধ্যায় দুটি নাটক পরিবেশিত হবে। প্রথমটি রাজশাহীর চারঘাটের পালা ‘বহুরূপে আসব ফিরে’। গাজীবর রহমানের রচনায় এটি নির্দেশনা দিয়েছেন সাজেদুল করিম। এরপর একই স্থানে রয়েছে ফরিদপুরের বাংলা থিয়েটারের পরিবেশনায় নাটক ‘নিমজ্জন’। সেলিম আল দীনের রচনায় এটি নির্দেশনা দিয়েছেন খন্দকার রাকিবুল হক।

উৎসবের দ্বিতীয় দিনও মঞ্চায়িত হবে দুই নাটক। প্রথমটি নাটোরের ইঙ্গিত থিয়েটারের নাটক ‘চাকা’। সেলিম আল দীনের রচনায় এটি নির্দেশনা দিয়েছেন বিভাস রায়। দ্বিতীয়টি জয়পুরহাটের শান্তিনগর থিয়েটারের নাটক ‘ইতি পত্রমিতা’। সেলিম আল দীনের রচনায় এটি নির্দেশনা দিয়েছেন বিভাস রায়।

উৎসবের সমাপনী দিন ৩ নভেম্বর সন্ধ্যায় মঞ্চস্থ হবে সাভারের বুনন থিয়েটারের নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’। আনন জামানের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শুদ্ধমান চৈতন্য। নাটক প্রদর্শনের পাশাপাশি সেলিম আল দীন, মীর মাকসুদ উস সালেহীন ও বজলুল করিম এবং ফওজিয়া ইয়াসমিন শিবলী- এ চার ব্যক্তির স্মরণে তিনটি পদক প্রদান করা হবে বলে জানিয়েছেন উৎসবের আহ্বায়ক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।
এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি