ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

শুরু হচ্ছে লেদারটেক বাংলাদেশ ২০১৯`র সপ্তম আসর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৯ ২৪ অক্টোবর ২০১৯

চামড়া ও চামড়াজাত শিল্পের উজ্জল ভবিষ্যতের জন্য সর্বাধুনিক টেকশই প্রযুক্তি তুলে ধরতে আগামী ৩১ অক্টোবর ২০১৯ থেকে শুরু হচ্ছে এ শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো ‘লেদারটেক বাংলাদেশ ২০১৯’। 

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় সপ্তমবারের মতো আয়োজিত তিনদিনব্যাপী এ ট্রেড শো’তে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হবে।
 
চামড়াখাতের শীর্ষ ব্যক্তিদের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ‘লেদারটেক বাংলাদেশ ২০১৯’এর উদ্বোধন করবেন। একই সঙ্গে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার মেনুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারর্স এসোসিয়েশন অব বাংলাদেশ (LFMEAB)। তৃতীয়বারের মতো আয়োজন করছে বাংলাদেশ লেদারফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯ (BLLISS 2019)। 

আজ (বৃহষ্পতিবার) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে ট্রেড শো’র আয়োজক সংস্থা আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড জানায়, আইসিসিবি’র ৫ টি হলে আয়োজিত আন্তর্জাতিক এ প্রদর্শনীতে বিশ্বের ২০ টি দেশের ৩০০ টিরও বেশি প্রতিষ্ঠান ফিনিশড লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যসহ এর সংশ্লিষ্ট প্রযুক্তি উপস্থাপন করবে।
 
অংশগ্রহণকারী প্যাভিলিয়নগুলোর একটি বড় অংশজুড়ে থাকবে ভারতের সিএলই এবং আইএফসিএমমএ’এর প্যাভিলিয়ন; চীনের ওয়েনঝোঁও অ্যান্ড জিনজিয়াং এসোসিয়েশন’এর প্যাভিলিয়ন এবং পাকিস্তান ট্যানারস এসোসিয়েশনের (PTA) এক্সক্লুসিভ ফিনিশড লেদার প্যাভিলিয়ন ছাড়াও বাংলাদেশ, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান,তাইওয়ান, হংকংসহ প্রায় ২০ টি দেশের প্রায় তিন শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। 

সংবাদ সংস্থায় জানানো হয়, “বর্তমান সরকার চামড়া শিল্পের সমস্যা খুঁজে বের করতে এবং এর উন্নয়নের উপায় নির্ধারণে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠন করেছে। এছাড়াও সরকার সাভার ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট (এসটিআইই) কে আন্তর্জাতিক সনদ অর্জনের জন্য পর্যবেক্ষণ করতে  আন্তর্জাতিক সংস্থা লেদার ওয়ার্কিং গ্রুপকে এদেশে নিয়ে আসার পরিকল্পনা করছে। দেশের পরিবেশ আইন এবং সংশ্লিষ্ট নিয়ম-কানুন মেনে চামড়া খাতকে আন্তর্জাতিক কম্প্লায়েন্স অর্জনে একটি নীতিমালাও গঠন করবে এ টাস্কফোর্স।
  
আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড’এর পরিচালক নন্দ গোপাল কে বলেন,“টানা সপ্তমবারের মত অনুষ্ঠিতব্য লেদারটেক বাংলাদেশ’এর ব্যাপ্তি বিবেচনায় চামড়া খাতের জন্য এটি এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ টেকনোলজি এবং সোর্সিং ট্রেড শো-তে পরিণত হয়েছে। ধারাবাহিক বিকাশ এবং সরকারের সার্বিক সহযোগিতা আর অনুপ্রেরণায় চামড়া খাত ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জন করতে কাজ করে যাচ্ছে।

এই লক্ষ্যমাত্রা অর্জনে চামড়া খাতের পরিসর যেমন বাড়ছে তেমনি বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় আধুনিক প্রযুক্তি ব্যবহার বাড়ছে। এ ট্রেড শো টেকনোলজি এবং মেশিনারি, ফিনিশড লেদার সোর্সিং’এর জন্য এ শিল্পের বিস্তার এবং আধুনিকায়ণের জন্য প্রয়োজনীয় সবকিছু তুলে ধরবে।”

 

টিআর/এসি
 
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি