ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১, || মাঘ ৪ ১৪২৭

সাংবাদিকদের ওপর হামলাকারীদের স্থায়ী বহিষ্কার দাবি

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:১৩, ২৪ সেপ্টেম্বর ২০১৯

পেশাগত দায়িত্ব পালনকালে ঢাবিতে অনেক সময় হামলার শিকার হন সাংবাদিকরা। তাদের ওপর হামলাকারীদের ক্যাম্পাস থেকে স্থায়ী বহিষ্কারের দাবিতে মানববন্ধন করেছে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধনে শিক্ষার্থীরা এ দাবি জানান।

এসময় মানবন্ধনকারীরা হামলাকারীদের স্থায়ী বহিষ্কারসহ তিন দফা তুলে ধরেন। বাকি দুই দফা হলো- ক্যাম্পাসে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং আগামী ৭২ ঘন্টার মধ্যে হামলার ঘটনায় কার্যকরী ব্যবস্থা নিতে হবে।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহাদি আল মুহতাসিম নিবিড় বলেন, গতকালকে (সোমবার) বিশ্ববিদ্যালয়ে কর্মরত তিন জন সাংবাদিকের উপর নির্মম হামলা চালানো হয়েছে। আমরা মনে করি, বিশ্ববিদ্যালয় একটি গণতান্ত্রিক সূতিকাগার। একটি বিশ্ববিদ্যালয়ে সকলের স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার রয়েছে। যেহেতু গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ, তাই এখানে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করবে এটাই আমাদের একমাত্র প্রত্যাশা। 

এসময় তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এ হামলার বিচারের দাবি জানান এবং যারা হামলার সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে দ্রুত সাংগঠনিক ব্যবস্থা নিতে ছাত্রলীগ নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে উপস্থিত মহিউদ্দিন মাহী বলেন, আমাদের তিন দফা দাবি পালন না হলে আমরা কঠোর থেকে কঠোরতর আন্দোলনে যেতে বাধ্য হব। আমি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলতে চাই, যেখানে সাংবাদিকরা নিরাপদ নয় সেখানে শিক্ষার্থীরা কিভাবে নিরাপদ থাকে।

ছাত্রলীগের হামলার শিকার সাংবাদিক আফসার মুন্না বলেন, আমি একটি জাতীয় দৈনিকে কাজ করি। গতকাল ক্লাস শেষে আমি আমার বন্ধুদের নিয়ে টিএসসিতে আড্ডা দিচ্ছিলাম। হঠাৎ দেখি টিএসসিতে মারামারির ঘটনা ঘটছে। পরবর্তীতে পেশাদারিত্বের জায়গা থেকে আমি ছবি তুলতে যাই। সে সময় আমার উপর প্রথমে আক্রমণ করে আপেল মাহমুদ। পরে তার দেখাদেখি অন্যান্য নেতাকর্মীরাও আমাকে মারধর করে।

মানববন্ধনে সাংবাদিকসহ অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এসময় শিক্ষার্থীদের হাতে "কলম-ক্যামেরায় কিসের এত ভয়, আশ্বাস নয় বহিষ্কার চাই" সহ বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়।

উল্লেখ্য, গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি এলাকায় ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলা করে ছাত্রলীগ। এতে ছাত্রদলের প্রায় ২০ জন নেতাকর্মীসহ ৩ জন সাংবাদিক আহত হন।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি