ঢাকা, রবিবার   ০৭ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

সাভারে বিশ্ব শোভন কর্মদিবস উপলক্ষ্যে মতবিনিময়

সাভার প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৫১ ৭ অক্টোবর ২০১৯

”সেবাখাতে বিনিয়োগ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্ডার পিপলাইজড চিলড্রেন এডুকেশনাল প্রোগ্রাম (ইউসেপ)গাজীপুর রিজিওনের উদ্যোগে মহিলাবিষয়ক অধিদপ্তরের আওতাধীন শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমিতে বিশ্ব শোভন কর্মদিবস উদযাপন করা হয়েছে। 

সোমবার দুপুরে সাভারের জিরানী বাজার এলাকায় অবস্থিত শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি মিলনায়তনে এ উপলক্ষ্যে একটি আলোচনা ও মতবিনিময়ন সভা অনুষ্ঠিত হয়।

২০৩০ সালের মধ্যে যুব সমাজ ও প্রতিবন্ধী জনগোষ্ঠীসহ সকল নারী ও পুরুষের জন্য পূর্ণকালীন উৎপাদনশীল কর্মসংস্থান ও শোভন কর্ম সুযোগ সৃষ্টির লক্ষ্য অর্জন ও সমপরিমান সমমর্যাদার কাজের জন্য সমান মজুরী প্রদান নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছরের এই দিনে সারা বিশ্ব শোভন কর্মদিবস পালন করা হচ্ছে।
শোভন কর্ম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সরকার বেসরকারী বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে এর উন্নয়ন কার্যক্রম অব্যাহত রয়েছে।এই প্রচেষ্টার অংশ হিসেবে শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমিতে আয়োজিত সভায় বক্তারা শোভন কর্মের গুরুত্ব তুলে ধরেন।
অনুষ্ঠানে ইউসেপ গাজীপুর রিজিওনের(কর্মসংস্থান)সহকারি প্রোগ্রাম কর্মকর্তা মো.নান্নু মিয়ার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, ইউসেপ গাজীপুর রিজিওনের কর্মসংস্থান কর্মকর্তা মো. বাচ্চু মিয়া, মো.আরিফুল ইসলাম, সিনিয়র প্রশিক্ষক আবুল কালাম আজাদ প্রমুখ।

সভাপতির বক্তব্যে মো.নান্নু মিয়া শোভন কর্ম নিশ্চিত করার লক্ষ্যে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরকে আরও শক্তিশালী করা প্রয়োজন। রাসায়নিক সুরক্ষা, মেশিনারীজ নিরাপত্তা ও ঝুঁকিমুক্ত নির্মাণ ব্যবস্থা সম্পর্কে দিক নির্দেশনা প্রদান করা হচ্ছে।জিরানী এলাকার বিভিন্ন শিল্প কারখানা থেকে আগত কর্মকর্তাবৃন্দ শোভন কর্মের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করেন।

প্রসঙ্গত,বাংলাদেশে অনানুষ্ঠানিকখাতে নিয়োজিত মোট জনশক্তির মাত্র ১৫-২০ শতাংশ কাজকে শোভন কাজ হিসেবে চিহ্নিত করা হয়। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে ২০৩০ সাল নাগাদ এই হারকে কমপক্ষে ৫০% এ উন্নীত করতে হবে আর এর মাধ্যমইে ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ উন্নত বিশ্বের অন্তর্ভুক্ত হবে। সেই লক্ষ্য পূরণে সাভারের জিরানীতে শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমিতে প্রতিবছর ৪'শত প্রশিক্ষাণার্থী পোশাক শিল্পের উপর প্রশিক্ষণ নিয়ে কর্মে যোগদেন।অত্র প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষন শেষে কর্মসংস্থানেরও ব্যবস্থা করতে সহায়তা করেন আন্ডার পিপলাইজ্ড চিলড্রেন এ্যাডোকেশনাল প্রোগ্রাম (ইউসেপ)।

বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম নিউজিল্যান্ডের নাগরিক মি. এ্যালার্ন চেইনী প্রথম পথ শিশুদের নিয়ে রাজধানী ঢাকায় শিক্ষা প্রদানের কাজ শুরু করেন। সুবিধা বঞ্চিত এবং ঝড়ে পড়া শিশুদের শিক্ষা প্রদান করে তাদেরকে সমাজের সম্পদে পরিনত করাই এ প্রতিষ্ঠানের লক্ষ্য। এরপর এই সংস্থার পক্ষ থেকে বেকারদের কর্মমূখী শিক্ষা প্রদান শুরু করে। এই সংস্থার সহায়তায় বিনামূল্যে বেকারদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
কেআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি