ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

সাভারে সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে বাস চলাচল বন্ধ

সাভার প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৫৯ ২০ নভেম্বর ২০১৯

সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে চলা ধর্মঘটের কারণে সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক ও আশুলিয়ায় বাইপাইল-আবদুল্লাহপুর মহাসড়কে চলছে গণপরিবহন সংকট। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও বিভিন্ন পোশাক কারখানার শ্রমিক। মূলত মালবাহী পরিবহনের শ্রমিকরা ধর্ম ঘটের ডাক দিলেও সকল ধরনের পরিবহন চলাচল বন্ধ রয়েছে। 

বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত বিভিন্ন সড়ক মহাসড়ক ঘুরে এই চিত্র দেখা গেছে। ঢাকা-আরিচা ও নবীনগর-চন্দ্রা মহাসড়ক, টঙ্গী-আশুলিয়া ইপিজেড সড়কসহ বিভিন্ন স্থানে যাত্রীদের জটলা দেখা যায়। সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে ধর্মঘটের কারণে এ দূরাবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান ভুক্তভোগীরা।

এদিকে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকার পরেও কোনো বাস না পেয়ে বাধ্য হয়ে অটোরিকশা, রিকশা-ভ্যানে করে জীবনের ঝুঁকি নিয়ে স্বাভাবিকের চেয়ে দুই-তিন গুণ ভাড়া বেশি দিয়ে গন্তব্যের দিকে যাচ্ছেন অনেকেই। তবে মহাসড়কগুলোতে রিক্সা ভ্যানের পরিমান ছিলো অনেক কম।

‘কেউ কেউ উপায় না দেখে পায়ে হেঁটেই গন্ত্যব্যের দিকে রওনা হয়েছেন। ধর্মঘটে স্কুল-কলেজগামী শিক্ষ‍ার্থীরা পড়েছেন চরম দুর্ভোগে।’
বাইপাইল-আব্দুল্লাহপুর রুটের আশুলিয়া ক্লাসিক বাসের হেলপার শামীম বলেন, আমাগো নেতারা ধর্মঘট ডাকছে। কোনো পরিবহন চলবো না, তাই রাস্তায় গাড়ি কম।

নাইম ইসলাম নামে ঢাকাগামী এক যাত্রী অভিযোগ করে বলেন, “কোনো কথা ছাড়াই রাস্তায় গাড়ি বন্ধ করে দিয়েছে পরিবহন সংশ্লিষ্টরা। অফিসে আজ জরুরি মিটিং আছে। সকাল থেকে দাঁড়িয়ে আছি কোনো বাস নেই।”
আব্দুল্লাহপুরের যাত্রী মাহিদুল বলেন, ‘উত্তরা যাবো বলে বেরিয়েছিলাম। কিন্ত সড়কে ওইদিককার কোন গাড়িই নেই। কয়েকঘন্টা ধরে দাড়িয়ে আছি’।

অপরদিকে সড়কে কিছু গাড়ি চলাচল করতে চাইলেও পরিবহণ শ্রমিকরা তাদেরকে বাঁধা দিচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
প্রজাপতি পরিবহনের শ্রমিক শাহাদাত বলেন, ‘সকালে গাড়ি বাইর করছিলাম। কিন্ত ধর্মঘটের লোকজন ধইরা চাবি নিয়ে গেছে। পরে ফিরে আসছি’।

সাভার ট্রাফিক পুলিশের কর্মকর্তা আবুল হোসেন বলেন, এদিকে গণপরিবহনের সংখ্যা অন্যদিনের চেয়ে কম। রাস্তায় কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেদিকে খেয়াল রেখেই  পুলিশের উপস্থিতি ছিলো অন্যান্য দিনের চেয়ে বেশী। আজ কোন পরিবহনে জরিমানা কিংবা মামলা দিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ ধর্মঘট থাকায় রাস্তায় কোন যানবাহনের জটলা নেই, সকলেই পরিবহন আইন মেনে চলায় কোন মামলা প্রদান করা হয়নি।

আরকে//
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি