ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

সামুদা ফুড প্রোডাক্টসের সঙ্গে বেজা’র জমি লিজ চুক্তি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬ ২৮ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ২০:১৭ ২৮ সেপ্টেম্বর ২০২০

টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেড এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মধ্যে  বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে শিল্প কারখানা স্থাপনের লক্ষ্যে আজ একটি লিজ চুক্তি সম্পাদিত হয়েছে। বেজা কার্যালয়ে অনুষ্ঠিত এ চুক্তি সম্পাদন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। 

বেজা’র পক্ষে মো. আব্দুল মান্নান (অতিরিক্ত সচিব), নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) এবং সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের পক্ষে  মোহাম্মদ মোস্তফা হায়দার, ব্যবস্থাপনা পরিচালক উক্ত চুক্তিতে স্বাক্ষর করেন।

সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের বিনিয়োগ প্রস্তাব থেকে জানা যায়, ৬০ (ষাট) একর জমিতে ২০৫.২৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ভোগ্য পণ্য ও ফুড প্রসেসিং প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা করেছে। উল্লিখিত শিল্পে প্রায়  ২০০০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে। প্রতিষ্ঠান সূত্র  জানায়, প্রস্তাবিত কারখানায় তিনটি ইউনিট গড়ে তোলা হবে – ১.এডিবল রিফাইনারি, ২. কস্টিক সোডা ইউনিট এবং ৩.সিড ক্রাসিং ইউনিট।  এডিবল রিফাইনারি অংশে বিভিন্ন ভোগ্য পণ্য, কস্টিক সোডা অংশে Raw Salt, Brine Clarifier, Chlorine unit ইত্যাদি থাকবে। অপরদিকে সয়াবিন জাতীয় পণ্য  সিড ক্রাশিং ইউনিটে প্রস্তুত হবে। 

সভাপতির বক্তব্যে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, শিল্প স্থাপন করেই বেজা ক্ষান্ত নয়, এ বিশাল আয়তনের শিল্প নগরের জন্য খাতভিত্তিক প্রয়োজনীয় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে বেজা বিভিন্ন প্রশিক্ষণ সংস্থার সাথে নিয়মিত কাজ করছে। তিনি বলেন, বঙ্গবন্ধু শিল্পনগরে চলছে অসম্ভবকে সম্ভব করে তোলার এক নিরন্তর সংগ্রাম। শিল্প সৃষ্টিতে প্রয়োজনীয় সকল অবকাঠামো ইতোমধ্যেই ব্যাপকভাবে দৃশ্যমান হয়েছে।

তিনি উল্লেখ করেন, শীঘ্রই বিশ্ব ব্যাংকের ‘প্রাইড প্রকল্প’ - এর মাধ্যমে বঙ্গবন্ধু শিল্পনগরে কমিউনিটি ভিত্তিক আবাসনের জন্য প্রয়োজনীয় সকল স্থাপনা নির্মাণ করা হবে।  এছাড়াও তিনি বলেন, জলবায়ুর পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য একই প্রকল্পের অধীনে CETP, ETP, STP, ডিস্যালাইনেশন প্ল্যান্ট, রেসপন্স সেন্টারসহ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের মাধ্যমে আধুনিক নগরব্যবস্থা গড়ে তোলার কাজ পূর্ণ গতিতে এগিয়ে চলেছে।  তিনি টি কে গ্রুপকে বঙ্গবন্ধু শিল্পনগরে তাদের এই দ্বিতীয় এবং সামগ্রিক ভাবে বেজার মাধ্যমে (বঙ্গবন্ধু শিল্পনগর এবং মহেশখালী) চতুর্থ শিল্পদ্যোগকে ধন্যবাদ জানান এবং বেজার সহায়তায় তারা দ্রুত গতিতে শিল্প স্থাপনের কাজ শুরু করতে পারবেন বলে আশা প্রকাশ করেন।  

উল্লেখ্য, ইতোপূর্বে টি কে গ্রুপের অন্তর্গত প্রতিষ্ঠান মডার্ন সিনটেক্স লিমিটেড বঙ্গবন্ধু শিল্প নগরে ২০ একর জমি লিজ নেয়। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে সেখানে শিল্প স্থাপনের কাজ শুরু করেছে। শিল্প স্থাপিত হলে এর মাধ্যমে দৈনিক ৫০০টন পলিয়েস্টার ফিলামেন্ট ইয়ার্ন, স্ট্যাপল (পিএসএফ) ফাইবার ও পিইটি চিপস উৎপাদন করা সম্ভব হবে। আনুমানিক ১২৬০ কোটি টাকার এ প্রকল্পে সহস্রাধিক লোকের কর্মসংস্থান হবে। 

এছাড়াও মহেশখালী অর্থনৈতিক অঞ্চল (ধলঘাটা) এ টি কে গ্রুপের অপর প্রতিষ্ঠান সুপার পেট্রোকেমিক্যাল লিমিটেডকে ৪১০ একর এবং সামুদা কেমিক্যাল কমপ্লেক্স  লিমিটেডকে  ১০০ একর জমি প্রদান করা হয় । এ প্রেক্ষিতে ইতোমধ্যে তারা সেখানে শিল্প স্থাপনে উন্নয়ন কাজ শুরু করেছে। দুটি প্রতিষ্ঠান সমন্বিতভাবে মহেশখালীতে ২৪৮২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে যার ফলশ্রুতিতে ২৫০০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে।   

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি