ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

সুপার ওভারে থাকছে না বাউন্ডারির হিসাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৩ ১৫ অক্টোবর ২০১৯

বিশ্বকাপের গত আসরের ফাইনাল যেমন রোমাঞ্চের ঢেউ ছড়িয়েছিল, তেমনি বাউন্ডারি সংখ্যায় ফল নির্ধারণ নিয়ে সমালোচনার ঝড়ও উঠেছিল ক্রিকেট বিশ্বজুড়ে।

ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও মীমাংসা না হলে যে দল সেই ম্যাচে বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হয়। আইসিসি’র এই নিয়ম এবার বাতিল হয়ে গেল।

এই বাউন্ডারি নিয়ম চালু করা হয় ২০০৯ সালে। আইসিসি’র এই অদ্ভুত নিয়ম নিয়ে সরব হন অনেকেই। এরপর এই নিয়ম নিয়ে নতুন করে ভাবনা-চিন্তা করে আইসিসিও।

গতকাল সোমবার দুবাইয়ে আইসিসির বোর্ড সভায় সুপার ওভারের ফল নির্ধারণ নতুন করে সাজানো হয়। এখন থেকে বাউন্ডারির হিসাব আর থাকছে না। এবার থেকে কোনও দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে সুপার ওভার।

কার্যত ২০১৯ বিশ্বকাপ ফাইনাল চোখ খুলে দিয়েছে অনেকেরই। ১৪ জুলাই বিশ্বকাপ ফাইনালে লর্ডসে ইংল্যান্ড বনাম নিউ জিল্যান্ড ম্যাচ ৫০-৫০ ওভার শেষে টাই। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই হয়। দু দুবার টাই হওয়ার পর শেষ পর্যন্ত ম্যাচ জিতে নিল ইংল্যান্ড। সঙ্গে বিশ্বকাপও। কারণ আইসিসির নিয়ম অনুযায়ী, ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও মীমাংসা না হলে যে দল সেই ম্যাচে বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হবে।

সুপার ওভার এখন থেকে টি-টোয়েন্টি এবং ৫০ ওভারের সব ম্যাচের জন্যই প্রযোজ্য। আগে শুধু নক আউট পর্বে ফল নির্ধারণের জন্য হত সুপার ওভারের লড়াই।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি