ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০, || কার্তিক ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

সৌদিতে করোনায় ৩৬ বাংলাদেশির মৃত্যু

সৌদি আরব থেকে মোহাম্মদ ফিরোজ

প্রকাশিত : ১৮:১৫ ২২ এপ্রিল ২০২০

সৌদিতে করোনায় প্রাণ হারানো কয়েকজন বাংলাদেশি

সৌদিতে করোনায় প্রাণ হারানো কয়েকজন বাংলাদেশি

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে সৌদি আরবে এ পর্যন্ত ১১ হাজার ৬৩১ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে সুস্থ হয়েছেন এক হাজার ৪০ জন এবং মারা গেছেন ১০৯ জন। এরমধ্যে ৩৬ জনই বাংলাদেশি। যা সৌদিতে মৃত্যুর সংখ্যার এক-তৃতীয়াংশ। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে জানায়, সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে জেদ্দা, মক্কা ও মদিনায়।

রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ জানান, এ পর্যন্ত সৌদিতে ৩৬ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এদের মধ্যে কেবল চট্টগ্রামেরই ১৮ জন। তবে কতজন বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন, সেটা সৌদি কর্তৃপক্ষ তাদের জানায়নি।

বাংলাদেশ দূতাবাস রিয়াদ এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সৌদি আরবের বিভিন্ন শহরে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া বাংলাদেশিরা হলেন- চট্টগ্রামের মোহাম্মদ হাসান, নাসির উদ্দিন, মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ রহিম উল্লাহ, মোহাম্মদ শফিউল আলম, শেখ মোহাম্মদ আলী, আহমেদ হোসাইন, মোহাম্মদ জমির উদ্দিন, মোহাম্মদ ইসলাম, মো. মোরশেদুল আলম, উবায়দুর রহমান চৌধুরী জুয়েল, নুরুল ইসলাম, রাশেদুল আলম তালুকদারসহ আরও পাঁচজন। 

সাভারের কোরবান আলী, নড়াইলের ডা. আফাক হোসেন মোল্লা, ভোলার মোহাম্মদ হোসেন, পাবনার আব্দুল মোতালেব, মানিকগঞ্জের মান্নান মিয়া, নরসিংদীর খোকা মিয়া, বরগুনার রুস্তম খন্দকার, চাঁদপুরের মোহাম্মদ জাহিদ, আজিবর ও সাইফ উদ্দিন টুটুল, ঢাকার মো. দেলোয়ার হোসেন, কুমিল্লার মাহবুবুল হক, বরিশালের মো. হারুন ভূঁইয়া, নোয়াখালীর ফিরোজ, কক্সবাজারের আমান উল্লাহ, জিয়াউর রহমান, চাঁদপুরের সিরাজুল ইসলাম।

এদিকে, প্রবাসী বাংলাদেশিসহ বিদেশিদের সৌদি আরবের স্থানীয় আইন মেনে ঘরে থাকার পরামর্শ দিচ্ছে মিশনগুলো। বড় বড় শপিংমলের সামনে করোনা থেকে বাঁচার বিভিন্ন উপায় সংবলিত রোল আপ স্ট্যান্ড লাগানো হয়েছে।

রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ সৌদি আরবের বর্তমান পরিস্থিতি আরো সহনশীল পর্যায়ে না আসা পর্যন্ত প্রবাসী বাংলাদেশিদেরকে সবধরণের জমায়েত এড়িয়ে চলে ঘর থেকে বাহির না হওয়ার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রবাসীদের সাহায্য কার্যক্রম অব্যাহত থাকবে। তবে প্রবাসীদের জন্য কাজ করতে গিয়ে ইতিমধ্যে জেদ্দা কনস্যুলেটের একজন কর্মকর্তা সপরিবারে আক্রান্ত হয়েছে। 

করোনাভাইরাস আক্রান্ত হওয়ার খবরে কূটনীতিকদের মধ্যে কিছুটা আতঙ্ক সৃষ্টি হলেও প্রবাসী বাংলাদেশিদের প্রয়োজনে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।

সৌদি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনাগুলো মেনে চলার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান তিনি। বিশেষ করে সৌদি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্য পরীক্ষার পদক্ষেপকে স্বাগত জানিয়ে এ ব্যাপারে প্রবাসী বাংলাদেশিদেরকে সহযোগিতা করারও আহ্বান জানান বাংলাদেশের রাষ্ট্রদূত।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি