ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

স্পোকেন ইংলিশের ওপর ইবুক আনল রবি-টেন মিনিট স্কুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭ ৬ আগস্ট ২০২০

প্রথমবারের মতো সকল বয়সী শিক্ষার্থীদের জন্য স্পোকেন ইংলিশের ওপর ই-বুক ‘ঘরে বসে Spoken English’ আনল রবি-টেন মিনিট স্কুল। অনলাইন প্রকাশের মাত্র দুই মাসের মধ্যে ইবুকটি ৭০ হাজারের বেশি কপি বিক্রি হয়ে অনলাইন বেস্টসেলারের স্বীকৃতি পেয়েছে এটি। 

সমাজে সবার আর্থ-সামাজিক অবস্থার কথা বিবেচনা করে ইবুকটির মূল্য মাত্র ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
উল্লেখযোগ্য মজার বিষয় হচ্ছে বাংলাদেশের বাইরেও বেশ সাড়া ফেলেছে ই- বুকটি। ইতোমধ্যে কাতার, মালয়েশিয়া, ভারত, সিঙ্গাপুর ও আমেরিকাতে বসবাসরত বিপুল সংখ্যক বাংলাদেশী ই-বুকটি কিনেছেন। 

এতে এ ব্যাপারটি পরিষ্কার যে এই বইটি শুধু বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য নয়; বৈশ্বিক প্রেক্ষাপটেও উপযুক্ত। মুনজেরিন শহীদ রচিত এবং রবি-টেন মিনিট স্কুল প্রকাশিত; ‘ঘরে বসে Spoken English’ অনলাইন বইটিতে স্পোকেন ইংলিশ প্রয়োগের সবগুলো ক্ষেত্রের জন্য ৭২টি অধ্যায় রয়েছে। একজন ব্যক্তি ইংরেজিতে কথা বলার সময় যে যে ঘটনার মুখোমুখি হতে পারেন এমন প্রায় সব ঘটনার সমন্বয়ে ‘ইজি-মিডিয়াম-হার্ড-অ্যাডভান্সড’ স্তর অনুসারে ইবুকটি সাজানো হয়েছে।

ইংরেজিতে নিজেকে পরিচয় করিয়ে দেয়া এবং ইংরেজিতে আবহাওয়া সম্পর্কে কথা বলার মতো সহজ বিষয়গুলির পাশাপাশি প্রেজেন্টেশন, ভিসার সাক্ষাৎকার, বিদেশীদের সাথে কথা বলা এবং ইংরেজিতে অনুষ্ঠান পরিচালনার মতো কঠিন বিষয়গুলি ই-বুকটিতে অন্তর্ভুক্ত রয়েছে। ইংরেজি বাগধারা, সাধারণ স্পোকেন ইংলিশের ভুল, উচ্চারণের ভুল এবং এই জাতীয় অনেকগুলি জটিল বিষয় নিয়ে ই-বুকটিতে ১০টি অধ্যায় রয়েছে।

বইটি আইইএলটিএস পরীক্ষার স্পোকেন বিভাগ, চাকরির সাক্ষাৎকার, উপস্থাপনা, ভাইভা এবং দৈনন্দিন ইংরেজী ভাষায় কথা বলার জন্য বিশেষভাবে প্রযোজ্য। এছাড়া বিদেশে চাকরি বা বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আগ্রহী ব্যক্তিদের জন্য বইটি খুবই সহায়ক হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাপ্লায়েড ল্যাঙ্গুয়েস্টিক অ্যান্ড ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং বিষয়ে প্রথম বিভাগে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন ই-বুকটির লেখক মুনজেরিন শহীদ। তিনি এই অক্টোবর থেকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অ্যাপ্লায়েড ল্যাঙ্গুয়েস্টিক অ্যান্ড সেকেন্ড ল্যাঙ্গুয়েজ এক্যুইজিশন বিষয়ে তার দ্বিতীয় মাস্টার্স ডিগ্রির পড়াশোনা শুরু করতে যাচ্ছেন। মুনজেরিন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য মর্যাদাপূর্ণ ব্রিটিশ চেভেনিং বৃত্তি পেয়েছেন।

আরকে//
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি