ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

১০ হাজার কোটি ডোজ টিকা সরবরাহের অনুরোধ পেল রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০১ ১১ আগস্ট ২০২০ | আপডেট: ২৩:০৬ ১১ আগস্ট ২০২০

বিশ্বের ২০ দেশের কাছ থেকে ১০ হাজার কোটি ডোজ টিকা সরবরাহের অনুরোধ পেয়েছে রাশিয়া। মঙ্গলবার রাশিয়ায় করোনার টিকা উৎপাদনে অর্থায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার বিশ্বে প্রথম করোনাভাইরাসের টিকার রেজিস্ট্রেশন করেছে রাশিয়া। সোভিয়েত আমলে উৎক্ষেপিত কৃত্রিম উপগ্রহ স্পুৎনিকের নামানুসারে নতুন এই টিকাকে ‘স্পুৎনিক-৫’ বলে অভিহিত করছেন রুশ কর্মকর্তারা। গামালিয়া রিসার্চ ইনিস্টিটিউট ও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এই টিকার উন্নয়ন করেছে। গত সপ্তাহে দেশটির স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছিলেন, রাশিয়ার টিকা রেজিস্ট্রেশন পাওয়ার জন্য তৈরি। ১২ অগাস্ট সরকারিভাবে এর রেজিস্ট্রেশন দেওয়া হবে। 

স্পুৎনিক-৫ নামে ওয়েবসাইটও চালু করেছে রাশিয়া। ভারত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইন্দোনেশিয়া, ফিলিপাইনস, ব্রাজিল ও মেক্সিকোসহ ২০টি দেশ রাশিয়ার কাছ থেকে টিকা কিনতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানানো হয়েছে। 

কিরিল দিমিত্রিয়েভ জানিয়েছেন, টিকার তৃতীয় ধাপের ট্রায়াল বুধবার থেকে শুরু হবে এবং সেপ্টেম্বর থেকে এর বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।

টিকা বিক্রির ব্যাপারে তিনি বলেন, ‘গামালিয়া ইনিস্টিটিউটের উন্নয়ন করা রাশিয়ার টিকার ব্যাপারে আমরা বিদেশ থেকে উল্লেখযোগ্য সাড়া পাচ্ছি। ২০ দেশের কাছ থেকে ১০ হাজার কোটি ডোজ টিকা সরবরাহের অনুরোধ পাওয়া গেছে।’

এই রুশ কর্মকর্তা জানান, পাঁচটি দেশে রাশিয়ার বিদেশি অংশীদাররা প্রতি বছর ৫০ কোটি ডোজ টিকা উৎপাদনে প্রস্তুত।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি