ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

৯৬ বছর বয়সে স্নাতকের স্বপ্নপূরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০ ১০ আগস্ট ২০২০

‘অদম্য ইচ্ছাশক্তি থাকলে মানুষ সবই করতে পারে’ আর সেটাই প্রমাণ করে দেখালেন ৯৬ বছর বয়সের এক বৃদ্ধ। তাঁর স্বপ্ন ছিল স্নাতক হওয়ার। কিন্তু পেটের দায়ে আগেই চাকরি শুরু করতে হয়েছিল ইতালির গুইসেপ্পে পাতের্নোকে। কিন্তু জীবনের শেষ মুহূর্তে এসে তিনি তার স্বপ্ন পূরণ করেছেন।

ইতালির পালের্মো বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও দর্শন বিষয়ে পড়াশুনা করে তিনি স্নাতক হয়েছেন। ওই বিশ্ববিদ্যালয়ের তার ২০ বছর বয়সী সহপাঠীরা গুইসেপ্পে পাতের্নোর এই সাফল্যে গর্ববোধ করেন। স্নাতক সার্টিফিকেট নেয়ার সময় সকলে করতালি দিয়ে অভিবাদন জানিয়েছেন ৯৬ বছর বয়সী এই স্নাতককে।

বিশেষ সাক্ষাৎকারে গুইসেপ্পে পাতের্নো জানিয়েছেন, ‘আমি ভেবে নিয়েছিলাম আমাকে গ্র্যাজুয়েট হতেই হবে। শিক্ষা একমাত্র বিষয়, যা মৃত্যুতেও আমার সঙ্গেই যাবে।’

গুইসেপ্পে পাতের্নো চাকরি করতেন ইতালির রেল বিভাগে। জীবনের নানা চাপে পড়ে গ্র্যাজুয়েশন করা হয়নি তার। কিন্তু সারাজীবন বই নিয়েই ব্যস্ত থাকতেন তিনি। শেষ পর্যন্ত ৯০ বছর বয়সে শুরু করেন ডিগ্রির পড়াশোনা। ২০১৭ সালে কলেজে ভর্তি হন।

তিনি জানিয়েছেন, ‘আমি লজ্জা বা ভয় পাইনি। ক্লাসে ২০ বছর বয়সী ছেলেমেয়েদের সঙ্গে আমি অবশ্যই বেমানান। কিন্তু আমার ছোট্ট সহপাঠীরা কখনো আমায় বুঝতে দেয়নি যে আমি বেমানান। তাই আজ আমি স্বপ্ন সত্যি করতে পেরেছি।’

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি