ঢাকা, সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২

চামড়ায় সুবাতাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৩, ১০ জুলাই ২০২২

রাজধানীতে প্রথম দিনের পশু কোরবানি প্রায় শেষ। পাড়া-মহল্লা আর অলি-গলিতে ব্যস্ততা শুরু হয়েছে মৌসুমি চামড়া ব্যবসায়ীদের। ঘুরে ঘুরে চামড়া কিনছেন তারা। বেশিরভাগ চামড়া কিনছেন বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, এতিমখানা থেকে। চামড়া ক্রেতারা বলছেন গত বছরের তুলনায় এবার দাম কিছুটা ভালো। যদিও বিক্রেতাদের অভিযোগ তাদের কাছ থেকে কম দামেই চামড়া কিনছেন ব্যবসায়ীরা।

মৌসুমি ব্যবসায়ীরা জানিয়েছেন, গরুর চামড়া গড়ে ৫৫০ টাকা থেকে ৬৫০ টাকা করে ক্রয় করা হচ্ছে। আকারভেদে ৭০০ টাকা থেকে ৮০০ টাকা করেও ক্রয় করা হচ্ছে। যা সরকার নির্ধারিত চামড়ার দামের থেকে ২০০ টাকা থেকে ২৫০ টাকা বেশি দামে কেনা হচ্ছে।

দীর্ঘদিন পর চামড়ার মৌসুমি বাজার চাঙা হওয়ায় খুশি ঈদুল আজহা ঘিরে সৃষ্ট মৌসুমি ব্যবসায়ীরা। 

রাজধানীর বড় মগবাজার এলাকায় দেখা গেছে, ক্রেতারা গড়ে ৬৫০ টাকা করে চামড়ার দাম বলছেন। বিক্রেতাদের আশা গতবারের থেকে এবছর ১০০ থেকে ২৫০ টাকা বেশি দামে বিক্রি হবে।

কাঠালবাগান বাজারের মৌসুমি ব্যবসায়ীরা বলেন, তারা ৮০০ টাকা দরে ক্রয় করেছেন। তবে ট্যানারি মালিকদের সঙ্গে যোগাযোগ করলে ট্যানারি মালিকরা ৭০০ টাকা দরে প্রতি পিস চামড়ার দাম বলেছেন। সরকার নির্ধারিত চামড়ার দাম গতবারের থেকে বেশি হওয়ায় এবার বোশি দামে চামড়া কিনেছেন মৌসুমি ব্যবসায়ীরা। কিন্তু ট্যানারি মালিকরা চামড়ার দাম কম বলছেন। 

রাজধানীর খিলগাঁও এলাকায় দেখা গেছে, এখানে গড়ে ৭০০ টাকা করে চামড়ার দাম বলেছেন ব্যবসায়ীরা। তবে বিক্রেতারা গড়ে ৯০০ থেকে ৯৫০ টাকা করে চামড়ার দাম হলে বিক্রি করবেন। অথচ গত বছর ৬৫০-৬৭৫ টাকা দরে চামড়া বিক্রি হয়েছে। 

ধানমণ্ডিতে ভ্যানে করে অনেককেই চামড়া আনতে দেখা গেছে। সেখানে মৌসুমি ব্যবসায়ীদের পাশাপাশি নিয়মিত ব্যবসা করেন এমন অনেকে আছেন। এমন একজন রাকিবুল হক ব্যাপারী বলেন, “গতবারের চেয়ে চামড়ার দাম ভালো। আশা করছি ভালোই লাভ হবে।”

মৌসুমি ব্যবসায়ীদের মধ্যে আছেন মাদ্রাসা ও এতিমখানার শিক্ষক ও শিক্ষার্থীরাও। 

উল্লেখ্য, গতবছরের তুলনায় প্রতি বর্গফুটে সাত টাকা বাড়িয়ে কোরবানির গরু ও খাসির চামড়ার দাম নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। 

এ বছর কোরবানির গরুর লবণযুক্ত চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ঢাকাতে ৪৭ থেকে ৫২ টাকা প্রতি বর্গফুট। গতবছর ঢাকায় গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল ৪০ থেকে ৪৫ টাকা।

এবার ঢাকার বাইরে গরুর চামড়ার দাম হবে প্রতি বর্গ ফুটে ৪০ থেকে ৪৪ টাকা, যা গতবছর ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুটে ১৮ থেকে ২০ টাকা। খাসির চামড়া সারাদেশে একই দামে বিক্রি হবে। গতবছর খাসির চামড়ার দাম ছিল ১৫ থেকে ১৭ টাকা।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি