ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

আমার নিজের বাসাতেই পানিতে গন্ধ: ওয়াসা এমডি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১০, ৫ এপ্রিল ২০২২ | আপডেট: ১৯:১৬, ৫ এপ্রিল ২০২২

ওয়াসা এমডি তাকসিম এ খান

ওয়াসা এমডি তাকসিম এ খান

এবার নিজের বাসাতেই দুর্গন্ধযুক্ত পানি পাওয়ার কথা স্বীকার করলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের ৫ থেকে ১০ শতাংশ জায়গায় মাঝে মধ্যে পাইপ ফাটা থাকে। যখনই অভিযোগ পাই, সঙ্গে সঙ্গে আমরা তা ঠিক করে দিই। তারপরও কিছু জায়গায় সমস্যা হয়। নয়া পল্টনে আমার নিজের বাসাতেই পানিতে গন্ধ আছে।’

ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা) আয়োজিত ‘নগরবাসীর চাহিদা: ঢাকা ওয়াসার সক্ষমতা’ শীর্ষক সংলাপে একথা বলে ওয়াসা এমডি নগরবাসীকে পানি ফুটিয়ে খাওয়ার পরামর্শ দেন।

সম্প্রতি রাজধানীতে ডায়রিয়ার যে প্রকোপ দেখা দিয়েছে, তাতে ওয়াসার দায় আছে কি না- এমন প্রশ্নের উত্তরে তাকসিম এ খান বলেন, ‘আইসিডিডিআর,বি আমাদের ৯টা জায়গার লিস্ট দিয়েছে, যেসব এলাকায় ডায়রিয়া বেশি। ল্যাব টেস্ট করিয়ে সেগুলোতে কোনো ব্যাকটেরিয়া পাওয়া যায়নি। তার পরও সাবধানতা হিসেবে সে জায়গাগুলোতে আমরা ক্লোরিন (পানি বিশুদ্ধকরণে ব্যবহৃত অন্যতম রাসায়নিক) বাড়িয়ে দিয়েছি।’

প্রায় এক যুগ ধরে সংস্থাটির এমডির দায়িত্ব চালিয়ে যাওয়া তাকসিম এ খান বলেন, “ঢাকায় পানির টোটাল চাহিদা ২১০ কোটি থেকে ২৫০ কোটি লিটার পর্যন্ত হয়। আমাদের উৎপাদন ক্ষমতা ২৭০ কোটি লিটার। তাই রমজানে কোথাও পানির সঙ্কট হবে না।”

কর্মসংস্থান, শিক্ষাসহ নানা কারণে ঢাকায় যে প্রতিনিয়ত মানুষ বাড়ছে এবং তাতে সেবাখাতকে যে চ্যালেঞ্জের মুখে থাকতে হয় সে কথা মনে করিয়ে দিয়ে তাকসিম এ খান বলেন, “ঢাকায় ক্রমাগত মানুষ বেড়ে যাওয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ঢাকায় কাগজে-কলমে মানুষের সংখ্যা ১ কোটি ৭০ লাখ। আমরা ২ কোটি মানুষের কথা মাথায় রেখে সেবা দিই। এখন আবার অনেকে বলছেন মানুষ হয়ে গেছে বর্তমানে ২ কোটি ৩০ লাখ। এতগুলো মানুষ হুট করে বেড়ে গেলে চাহিদা পূরণ করতে মাঝে মাঝে হিমশিম খেতে হয়।”

ঢাকায় পানি সরবরাহ ও এর মান নিয়ে নানা অভিযোগের মধ্যেই গেল ফেব্রুয়ারির শুরুতে পানির দাম কমপক্ষে ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করে ওয়াসা। সংস্থাটির যুক্তি, সরকারের ভর্তুকি কমাতেই তারা পানির দাম বাড়াতে চান।

ডুরার সভাপতি রুহুল আমিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহেদ শফিকের সঞ্চালনায় সংলাপে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার কারিগরি পরিচালক শহীদ উদ্দিন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি