ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

নড়াইল জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ মণ্ডল

নড়াইল প্রতিনিধি

প্রকাশিত : ১২:১১, ২৩ মে ২০২৩

নড়াইল শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরের গ্রামাঞ্চল এগারোখান। এখানে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছেন একজন আলোকিত মানুষ। যিনি মানুষ গড়ার কারিগর। এরই ধারাবাহিকতায় এবার অর্জন করেছেন নড়াইল জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের খেতাব।

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে গত ২০ মে এই শ্রেষ্ঠত্ব অর্জন করেন তিনি। নাম তার রবীন্দ্রনাথ মণ্ডল। যিনি নড়াইল সদরের গুয়াখোলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ২০১১ সাল থেকে এখানে প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন তিনি।

এর আগে গত ১৪ মে নড়াইল সদর উপজেলা পর্যায়েও শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করেন তিনি। এছাড়া ২০১৮ সালে জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হন। রবীন্দ্রনাথ মণ্ডল ইংরেজিতে এম এ এবং এম এড করেছেন।

রবীন্দ্রনাথ মণ্ডল শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হওয়ায় আনন্দিত এখানকার শিক্ষক-শিক্ষার্থীসহ অভিভাবকেরা।

নবম শ্রেণির শিক্ষার্থী বৈশাখী গুপ্ত, অনন্যা সিংহ, অর্পিতা, অনিকসহ অনেকে জানায়, তাদের প্রধান শিক্ষক জেলা ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হওয়ায় অনেক আনন্দিত তারা। প্রধান শিক্ষক বিদ্যালয়ে ভালো পড়ালেখার পরিবেশ সৃষ্টির পাশাপাশি সবুজ ও পরিচ্ছন্ন ক্যাম্পাস গড়ে তুলেছেন। স্বাস্থ্যবিধি অনুযায়ী বিদ্যালয় পুনঃসজ্জিত করেছেন। 

এছাড়া বির্তক প্রতিযোগিতা, বিজ্ঞান ও গণিত ভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতাসহ সহশিক্ষা কার্যক্রম এখানে নিয়মিত হয়ে থাকে। গুণগত শিক্ষায় সৃজনশীল বিভিন্ন কর্মকাণ্ডে শিক্ষার্থীরা নিয়মিত এগিয়ে যাচ্ছে। স্কুল পরিচালনার পাশাপাশি প্রধান শিক্ষক মাঝে-মধ্যে ক্লাস নিয়ে থাকেন।  

বিদ্যালয়ের তরুণ ইংরেজি শিক্ষক লিটন বিশ্বাস বলেন, প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ মণ্ডল স্যারের এ সাফল্যে আমরা গর্বিত ও আনন্দিত। আমার মতো তরুণ শিক্ষকসহ সবার জন্য অনুপ্রেরণা। স্যারের হাত ধরে আমাদের বিদ্যালয়ে পড়ালেখার মান অনেক এগিয়েছে। জেলা শহর থেকে আমাদের বিদ্যালয়ের দূরত্ব ১৬ কিলোমিটার হলেও আইসিটিসহ অন্য বিষয়ে ছাত্রছাত্রীরা দক্ষতা অর্জন করেছে।

প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ মণ্ডল বলেন, শ্রেষ্ঠত্ব অর্জন করা যেমন আনন্দের, তেমনি সুনামের সঙ্গে শ্রেষ্ঠত্ব ধরে রাখাটাও বেশ চ্যালেঞ্জিং। আমি সবসময় চেষ্টা করি পড়ালেখার মান উন্নয়ন, ছাত্রছাত্রী, সহকর্মী, অভিভাবক ও কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতার মনোভাব, চারিত্রিক দৃঢ়তা, সততা ও সুনাম বজায় রাখা, প্রশাসনিক দক্ষতা, আর্থিক শৃঙ্খলা, সবুজ ও পরিচ্ছন্ন ক্যাম্পাস এবং স্বাস্থ্যবিধি অনুযায়ী বিদ্যালয় সজ্জিতকরণ, গুণগত শিক্ষায় সৃজনশীল উদ্যোগ ও উত্তমচর্চা, প্রতিষ্ঠানের দৃশ্যমান উন্নয়ন ও গুণগত পরিবর্তন এবং প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য ভবিষ্যত পরিকল্পনা। 

এসএসসিতে প্রতিবছর শিক্ষার্থীরা এ প্লাসসহ শতভাগ সাফল্য অর্জন করে আসছে। এখানে বিজ্ঞানসহ সব বিভাগ চালু আছে। বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩০০ জন। একটি চারতলা ভবন, দ্বিতলা ভবন ও দেওয়ালঘেরা টিনশেডের ঘর রয়েছে। এখানকার প্রত্যন্ত অঞ্চলের ছাত্রদের পাশাপাশি ছাত্রীরাও বাইসাইকেল ব্যবহার করে স্কুলে আসে।

প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ মণ্ডলের শ্রেষ্ঠত্বের এই আলো ছড়িয়ে পড়ুক চারিদিকে। আলোকিত হোক নড়াইল সদরের গুয়াখোলা মাধ্যমিক বিদ্যালয় চত্তর। এমন প্রত্যাশা এখানকার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ এলাকাবাসীর।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি