ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

পিরোজপুরের স্বরূপকাঠিতে বর্ষা মৌসুমে জমে ওঠেছে নৌকার ব্যবসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫০, ২ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১০:৫৪, ২ সেপ্টেম্বর ২০১৭

পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার এলাকায় বর্ষা মৌসুমে জমে ওঠে নৌকার ব্যবসা
পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার আটঘর, কুড়িয়ানা, ইন্দেরহাট, আতরপাড়া, শেখেরহাট ও গাগর এলাকায় বর্ষা মৌসুমে জমে ওঠে নৌকার ব্যবসা। প্রায় ৮০ বছর ধরে এসব অঞ্চলে বসছে নৌকার হাট। বংশ-পরম্পরায় এ উপজেলার ছয়টি গ্রামের দেড় হাজারের বেশি পরিবার নৌকা-বৈঠা তৈরি ও বিক্রি করে জীবিকা নির্বাহ করছে। আর এ ব্যবসাকে কেন্দ্র করে স্বরূপকাঠিতে পর্যটন শিল্পের বিকাশও হচ্ছে।
পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলা সদর থেকে ৬ কিলোমিটার পূর্বে আটঘর খাল। বর্ষা মৌসুমে এই খালসহ আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে জমজমাট হয়ে ওঠে নৌকার হাট।
একসময়ে সুন্দরী কাঠ দিয়ে এসব নৌকা তৈরি হতো। এখন সুন্দরী কাঠ দুষ্প্রাপ্য হওয়ায় কড়াই, চম্বল ও মেহগনি কাঠ দিয়ে তৈরি করা হয়। পেয়ারা, সবজি ও নার্সারী চাষের কাজে স্থানীয়দের এই মৌসুমে একমাত্র বাহন হলো নৌকা। নৌকা তাই এ এলাকার মানুষের কাছে শিল্প হয়ে উঠছে।
প্রায় ৮০ বছর ধরে চলা এসব হাট থেকে আটঘর-কুড়িয়ানা গ্রামের প্রায় ১০ হাজার মানুষের জীবিকা নির্বাহ হয়।
সপ্তাহে প্রতি শুক্রবার নৌকার হাট বসে। দূর দূরান্ত থেকে আসেন ক্রেতারা। প্রতিটি নৌকা ১৫শ’ থেকে ৫ হাজার টাকায় কেনা-বেচা হয়। নৌকার পাশাপাশি বিক্রি হয় বৈঠাও।
তবে শুধু নৌকা কিনতেই নয় ইদানীং নয়নাভিরাম এ হাট দেখতেও আসেন অনেকে।  
বহু যুগের ঐতিহ্যবাহী এ ব্যবসা টিকিয়ে রাখা ও হাটকেন্দ্রীক পর্যটন শিল্পের প্রসারে সরকারি বেসরকারি পৃষ্ঠপোষকতার পাশাপাশি ইজারা মূল্য কমানোর দাবি সংশ্লিষ্টদের।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি